কক্সবাজারে শুরু হচ্ছে জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল

আনছার হোসেন
কক্সবাজার ভিশন ডটকম

আগামী ৩০ মে কক্সবাজার বীরশ্রেষ্ট রুহুল আমিন স্টেডিয়ামে শুরু হচ্ছে জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট ২০২২। করোনাকালিন সংকটের পর এই মাঠে দীর্ঘদিন বড় কোন টুর্নামেন্টের আয়োজন ছিল না। সেই স্টেডিয়ামে শুরু হওয়া এবারের টুর্ণামেন্টে দেশ ও বিদেশের তারকা ফুটবলাররা অংশ নিচ্ছেন।

কক্সবাজার জেলার ৮ উপজেলার ৮টি দল এই টুর্ণামেন্টে অংশ নিচ্ছে। আগামী ৩০ মে স্বাগতিক দল কক্সবাজার সদর উপজেলা ও পেকুয়া উপজেলা দলের মধ্যকার ম্যাচ দিয়ে এই টুর্ণামেন্টের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের আয়োজক কমিটির এক সংবাদ সম্মেলনে শনিবার (২৮ মে) এই তথ্য সাংবাদিকদের জানানো হয়েছে।

টুর্ণামেন্ট কমিটির সভাপতি ও কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। এছাড়াও লিখিত বক্তব্য উপস্থাপন করেন টুর্ণামেন্ট কমিটির সম্পাদক ও এক সময়ের তারকা ফুটবলার একেএম রাশেদ হোছাইন নান্নু।

কক্সবাজার জেলার ৮টি দল নকআউট ভিত্তিতে প্রথম রাউন্ডে ৪টি ম্যাচ খেলবে। এই ম্যাচ গুলো থেকে ৪টি দল সেমিফাইনাল ও ২টি দল ফাইনাল খেলবে। আগামী ৭ জুন এই মাঠে টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্টিত হবে।

টুর্ণামেন্ট কমিটি জানিয়েছে, বাংলাদেশের ফুটবল অঙ্গনে তারকা খ্যাতি পাওয়া কক্সবাজারের ফুটবলার জিকু, ইব্রাহিম, সুশান্ত, সবুজ, দিদার ও প্রমীলা ফুটবলার রিপা দেশের ফুটবল অঙ্গনে তাদের জাত ছিনিয়ে যাচ্ছেন। এই তারকারা কক্সবাজারের এই মাটি থেকেই উঠে আসা সন্তান।

লিখিত বক্তব্যে টুর্ণামেন্ট কমিটির সম্পাদক রাশেদ হোছাইন নান্নু বলেন, ১৯৮৪ সালের ১ মার্চ এক সময়ের মহকুমা ক্রীড়া সংস্থা জেলা ক্রীড়া সংস্থায় উন্নিত হওয়ার পর এখানে নিয়মিত ফুটবল লীগ, ভলিবল লীগ ও পরবর্তীতে ক্রিকেট লীগ আয়োজন করে আসছে। স্বাধীনতা পরবর্তী সময়ে জেলা ক্রীড়া সংস্থা ফুটবলের উন্নয়নে বঙ্গবন্ধু গোল্ডকাপ, জেলা প্রশাসক গোল্ডকাপ, আন্তঃ উপজেলা ফুটবল টুর্ণামেন্ট, বীচ ফুটবল টুর্ণামেন্ট পরিচালনা করে আসছে। বর্তমানে দেশের জাতীয় দলে কক্সবাজারের ৪ জন পুরুষ ও ১ জন নারী তারকা ফুটবলার খেলছেন। এছাড়াও ঢাকার বি লীগ, বাংলাদেশ চ্যম্পিয়নশীপ, প্রথম বিভাগ, ২য় বিভাগ ফুটবল লীগ, পাইওনিয়ার ফুটবল লীগ ও চট্টগ্রামের জনপ্রিয় ১ম বিভাগ ফুটবল লীগে কক্সবাজার জেলার দুই শতাধিক কৃতি ফুটবলার মাঠে তাদের সৌরভ ছড়িয়ে যাচ্ছেন।
তারই ধারাবাহিকতায় দীর্ঘদিন পর কক্সবাজারে ৮টি উপজেলা দল নিয়ে জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট শুরু হচ্ছে। স্বাগতিক কক্সবাজার সদর উপজেলা ছাড়াও রামু, চকরিয়া, মহেশখালী, টেকনাফ, পেকুয়া, কুতুবদিয়া, উখিয়া উপজেলা দল এই টুর্ণামেন্টে খেলবে।

১০ হাজার দর্শক ধারণ ক্ষমতার কক্সবাজার বীরশ্রেষ্ট রুহুল আমিন স্টেডিয়ামের এই টুর্ণামেন্টে প্রতিটি দলে ৪ জন বিদেশি খেলোয়াড় অংশ নেয়ার সুযোগ দেয়া হচ্ছে। প্রথম ম্যাচে একজ মিশরীয় ও কয়েকজন নাইজেরিয়ান ফুটবলার অংশ নিচ্ছেন।

আগামি ৩০ মে বেলা আড়াইটায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আশরাফ উদ্দিন এই টুর্ণামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এবারের টুর্ণামেন্টে নকআউট পর্বের খেলায় গ্যালারী টিকেট ৩০ টাকা ও সেমিফাইনাল এবং ফাইনালে ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

দেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়ী গ্রুপ বসুন্ধরা এই টুর্ণামেন্টের স্পসর হিসাবে কাজ করছে।