Breaking

মাতারবাড়িতে মাদ্রাসায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, শিশুসহ নিহত ৩ ও আহত ১০

মাতারবাড়িতে মাদ্রাসায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, শিশুসহ নিহত ৩ ও আহত ১০

ফারুক ইকবাল, মহেশখালী থেকে
কক্সবাজার ভিশন ডটকম

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর মাতারবাড়িতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৩ জনের মৃত্যু হয়েছে। ওই ঘটনায় আহত হয়েছে অন্তত ১০ জন। নিহত ও আহতদের শরীরের বিভিন্ন অংশ বিস্ফোরণে ছিন্নভিন্ন হয়ে গেছে।

নিহতরা হলেন মাতারবাড়ি মিয়াজীর পাড়ার জাহাঙ্গীর আলমের ছেলে এহসান আহা খান (১২), বলিপাড়ার বাসিন্দা আজিজুল রহমানের এরশাদুল রহমান (১০) ও চকরিয়া উপজেলার হারবাং এলাকার বাসিন্দা, বেলুন বিক্রেতা জসিম উদ্দিন (২০)।

ঘটনার পর থেকে ওখানে এ্যাম্বুলেন্সের জন্য হাহাকার চলছে।

আজ শুক্রবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে মাতারবাড়ি সিকদার পাড়া আজিজিয়া উলুম মাদ্রাসা মাঠে এই ঘটনা ঘটে। ওই সময় মাদ্রাসায় বার্ষিক ধর্মীয় সভা চলছিল।

বেলুন ফুলানোর সময় ওই গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়।

এই দূর্ঘটনায় আহতদের মধ্যে আছেন আক্কাস (১৮), মোহাম্মদ তুহিন (১৪), জিহাদুল ইসলাম, আবদুল্লাহ (১২), মারুফ (১২), নুর মোহাম্মদ (১৩), এরশাদুর রহমান (১০), সাদেকুর ইসলাম রাহাত (১৩) ও জয়নাল আবেদীন (১২)।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মাদ্রাসার বার্ষিক সভা উপলক্ষে বসা অস্থায়ী দোকানে বেলুন ফুলানোর সময় গ্যাস সিলিন্ডারটি বিস্ফোরিত হয়। ওই সময় আশেপাশে থাকা শিশু থেকে শুরু করে অনেকের শরীরের বিভিন্ন অংশ ছিন্নভিন্ন হয়ে যায়। এতে ঘটনাস্থলেই ৩ জন মারা যায়। আহত হন অন্তত ১০ জন।

নিহত ও আহতদের অধিকাংশই মাদ্রাসার বার্ষিক সভায় আসা দর্শণার্থী। তাই তাদের পরিচয় নিশ্চিত করা যাচ্ছে না।

দর্শণার্থী সূত্রে জানা যায়, সবাই যার যার মতো বিভিন্ন কাজে ব্যস্ত সময় পার করছিলেন। ওই সময় বিকট শব্দে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হলে দর্শণার্থীরা দিকবিদিক দৌঁড়াতে শুরু করেন। কিছুক্ষণ পর দেখা যায় অনেকের ছিন্ন বিচ্ছিন্ন দেহ মাঠে পড়ে আছে। আহতরা ব্যথার কারণে গগণবিদারী চিৎকারে আকাশ বাতাস ভারি হয়ে ওঠে।

স্থানীয়রা জানান, উপস্থিত দর্শণার্থীরা বিভিন্ন জায়গায় এম্বুলেন্স জোগাড় করতে চেষ্টা করেও ব্যর্থ হয়ে সিএনজি যোগে চকরিয়া হাসপাতালে নিয়ে যাওয়া হয় আহতদের।

এদিকে পুলিশের সহকারি পুলিশ সুপার (এএসপি সার্কেল) ও মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাদ্রাসা মাঠের ঘটনাস্থলে রয়েছেন।

অপরদিকে মাতারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাষ্টার আহমদ উল্লাহ এই ঘটনায় আহতদের চিকিৎসার জন্য ১০ হাজার টাকা করে অনুদানের ঘোষণা দিয়েছেন।