কক্সবাজারে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে সাংবাদিকদের অবহিত করলো ‘ইপসা’

কক্সবাজারে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে সাংবাদিকদের অবহিত করলো ‘ইপসা’

বিশেষ প্রতিবেদক
কক্সবাজার ভিশন ডটকম

উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে সাংবাদিকদের সাথে অবহিতকরণ সভা করেছে ইয়ং পাওয়ার ইন স্যোশাল অ্যাকশন (ইপসা)। ‘জনগণের সামাজিক সম্পৃক্ততার মাধ্যমে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ প্রকল্প’র আওতায় বুধবার (২৩ সেপ্টেম্বর) সকালে কক্সবাজার শহরে বেসরকারি এই সংস্থাটির কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে এই সভা করা হয়েছে।

ইপসা’র উদ্যোগে আয়োজিত এই অবহিতকরণ সভায় সহযোগিতা দিয়েছে জিসিইআরএফ ও ইপসা-সিভিক কনসোর্টিয়াম।

সভাটি পরিচালনা করেন ইপসা’র কক্সবাজার সদর উপজেলা ম্যানেজার আবিদুর রহমান। সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন ইপসা কক্সবাজার’র প্রোগ্রাম মানেজার ও ফোকালপার্সন মোহাম্মদ হারুন।

মোহাম্মদ হারুন বলেন, এখন যুবকরাই শক্তি। তাই আমরা যুব ফোরাম গঠন করেছি। তাদের উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে তিনদিনের প্রশিক্ষণ দিয়ে মাঠ পর্যায়ে ছেড়ে দিয়েছি।

তিনি বলেন, এসকল যুবকরা জীবন দক্ষতার প্রশিক্ষণ নিয়ে থেমে থাকেনি। তারা ওয়ার্ড পর্যায়ে সর্বস্তরের মানুষের মাঝে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে কাজ করছেন।

মোহাম্মদ হারুন তার বক্তব্যে উগ্রবাদ ও সহিংসতা কি? উগ্রবাদের লক্ষণ ও সমাজে চলমান উগ্রবাদ সম্পর্কে ধারণা তুলে ধরেন। পাশাপাশি এই সমস্যা থেকে উত্তরণের উপায় সম্পর্কে আলোচনা করেন।

সভার এক পর্যায়ে সাংবাদিকদের তিনটি গ্রুপে ভাগ করা হয়। তারা সেখানে ৮টি করে পয়েন্ট উল্লেখ করেছেন, কিভাবে সাংবাদিকতার মাধ্যমে উগ্রবাদ ও সহিংসতা হ্রাস করা যায়।

সভায় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সাধারণ সম্পাদক ও কক্সবাজার ভিশন ডটকম সম্পাদক আনছার হোসেন, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক হিমছড়ি সম্পাদক হাসানুর রশিদ, চ্যানেল আই’র কক্সবাজারস্থ স্টাফ রিপোর্টার সরওয়ার আজম মানিক, দৈনিক মানবকণ্ঠ ও অবজারভারের জেলা প্রতিনিধি ফরহাদ ইকবাল ও ভয়েস অব আমেরিকার রিপোর্টার মোয়াজ্জেম হোসাইন শাকিল।

সভায় কক্সবাজারের স্থানীয় পত্রিকার ২০ জন সাংবাদিক ও ইপসা’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!