লাশের সারি, খন্ড খন্ড ট্র্যাজেডি!

লাশের সারি, খন্ড খন্ড ট্র্যাজেডি!

বাতাসে লাশের গন্ধ। স্বজনহারাদের তীব্র আর্তনাদ। মুহুর্তে ঝরে গেলো এতোগুলো প্রাণ। লাশের সারি দীর্ঘ হচ্ছে। ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে সংখ্যা। এ সংখ্যা আরো বাড়বে। ছোট্ট ছেলেটি মাকে বলেছিল, নামাজ পড়ে এসেই রাতের খাবার খাবে। মা সারা জীবন অপেক্ষা করবে।

সে অপেক্ষার শেষ হবে না। ছেলেটি কোনো দিনও আর আসবে না। দুই সন্তানকে হারিয়ে দিশেহারা আরেক মা।

নারায়ণগঞ্জের বায়তুস সালাত জামে মসজিদে তৈরি হয়েছে এমন খন্ড খন্ড অনেক ট্র্যাজেডি। শুক্রবার রাতে হঠাৎ এক বিস্ফোরণ তছনছ করে দিয়েছে অর্ধ-শতাধিক পরিবারকে। তারা কে এখন কাকে সান্ত্বনা দিবে। রাতভর শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিউিটের সামনে অপেক্ষায় ছিলেন স্বজনরা। ভেতরে মৃত্যুযন্ত্রণায় আর্তনাদ। বাইরে স্বজনদের আহাজারি। সকাল থেকে মৃত্যুর খবর আসতে থাকে। এখানে ভর্তি করা হয় ৩৭ জনকে। তাদের মধ্যে এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত ১৭ জনের মৃত্যু সংবাদ পাওয়া গেছে। বাকীদের অবস্থাও ভালো নয়। ইনস্টিটিউটের উপদেষ্টা ডা. সামন্ত লাল সেন সকালে সাংবাদিকদের বলেন, হাসপাতালে চিকিৎসাধীন দগ্ধ ব্যক্তিদের বেশির ভাগের শরীরের ৬০ থেকে ৭০ ভাগ পুড়ে গেছে।

বিস্ফোরণের সময় মসজিদে অর্ধ-শতাধিক মুসল্লি ছিলেন। তাদের প্রায় সবাই কমবেশি দগ্ধ হয়েছেন। ভয়ঙ্কর এ বিস্ফোরণ কীভাবে হলো। নানা আলোচনা। শুরুতে বলা হয়, এসি বিস্ফোরিত হয়েছে। পরে জানা যায়, তিতাস গ্যাসের পাইপ লাইনের লিকেজের ফলে জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। মসজিদ সংশ্লিষ্টদের দাবি, তিতাসে অভিযোগ করা হয়েছিল আগেই। কিন্তু কতৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। কিন্তু শুধু কি লিকেজের কারণেই এতো বড় বিস্ফোরণ? এ ঘটনার তদন্তে তিনটি কমিটি গঠন করা হয়েছে।

নারায়ণগঞ্জের প্রভাবশালী সরকার দলীয় সংসদ সদস্য শামীম ওসমান এরইমধ্যে ঘটনার গভীর তদন্ত দাবি করেছেন। তিনি বলেছেন, নাশকতার আশঙ্কা প্রকাশ করছি। তবে আমি বিশেষজ্ঞ নই। এ বিষয়ে বিশেষজ্ঞ রয়েছে, তারা তদন্ত করবে। আমার স্বাভাবিক কমনসেন্স বলে এসি সাধারণত ভেতরের দিকে বিস্ফোরণ হয় না। বাইরে যে কম্প্রেসার আছে সেটি বিস্ফোরণ হওয়ার কথা। আজ শনিবার দুপুর দেড়টায় ঘটনাস্থলে হাজির হয়ে গণমাধ্যমকর্মীদের এসব কথা বলেন তিনি।

শামীম ওসমান বলেন, বিষয়টির কোন স্বাভাবিক তদন্ত করে ছেড়ে দিলে হবে না। ঘটনাটি গ্যাস লিকেজ বা এসি বিস্ফোরণ থেকে হয়েছে এরকম বলেই শেষ করে দিলে চলবে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটেছে নাকি নাশকতা হয়েছে তা তদন্ত করে দেখা হবে।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!