আগামি অক্টোবরে আসছে আরেকটি করোনা ভ্যাকসিন!

আগামি অক্টোবরে আসছে আরেকটি করোনা ভ্যাকসিন!

আগামী অক্টোবরেই করোনাভাইরাসের বিরুদ্ধে নিজেদের ভ্যাকসিন অনুমোদন পাওয়ার আশা করছে ফার্মাসিউটিক্যাল গ্রুপ ফাইজার। প্রতিষ্ঠানটি বায়োএনটেকের সঙ্গে মিলে করোনাভাইরাসের কার্যকরি ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে। বর্তমানে তাদের ভ্যাকসিনের সর্বশেষ ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এটি শেষ হলে অক্টোবরের মধ্যেই তারা এর অনুমোদনের আবেদন করবে। ফলে দ্রুতই তারা উৎপাদনে যেতে পারবে বলে আশা করছেন ভ্যাকসিন তৈরির সঙ্গে যুক্তরা।

তাদের ভ্যাকসিন সংক্রান্ত সর্বশেষ তথ্য প্রকাশ করেছে বৃহস্পতিবার। এতে জানানো হয়েছে, ভ্যাকসিনটির সর্বশেষ ধাপের পরীক্ষা চলছে জার্মানি ও যুক্তরাষ্ট্রে। তাদের প্রকাশিত তথ্যানুযায়ী ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকরি।

এটি প্রয়োগে মানবদেহে করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকরি এন্টিবডি সৃষ্টি হচ্ছে। একইসঙ্গে এর কিলার টি-সেল প্রতিক্রিয়াও দারুণ। কম বয়স্ক থেকে শুরু করে বৃদ্ধ সকলের মধ্যেই এর পরীক্ষা চালানো হয়েছে। এরমধ্যে মাত্র ২০ শতাংশের ভ্যাকসিন প্রয়োগের পর হালকা জ্বর দেখা গেছে।

২০২০ এর শেষ ও ২০২১ এর প্রথম দিকে যেসব প্রতিষ্ঠান কার্যকরি করোনার ভ্যাকসিন বাজারে আনতে যাচ্ছে তাদের মধ্যে অন্যতম ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন। তারা এখন ৩০ হাজার স্বেচ্ছাসেবীর দেহে ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা চালাবে। যদি সবকিছু ঠিক থাকে তাহলে অক্টোবর নাগাদ তারা এর অনুমোদনের জন্য আবেদন করতে পারবে। অনুমোদনের পর এ বছরের মধ্যেই অন্তত ১০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদন করতে পারবে বলে আশা প্রকাশ করেছে কোম্পানিটি।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!