তৃতীয় মেয়াদে ‘কউক’ চেয়ারম্যানের দায়িত্ব নিলেন ফোরকান আহমেদ

নিজের বেতনের টাকায় অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছেন কউক চেয়ারম্যান

আনছার হোসেন
সম্পাদক
কক্সবাজার ভিশন ডটকম

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান হিসেবে তৃতীয় মেয়াদে কাজ শুরু করলেন লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ। আজ রোববার (১৬ আগষ্ট) থেকে তিনি আনুষ্ঠানিক ভাবে তৃতীয়বারের মতো দায়িত্বগ্রহণ করেন। তিনি আগামি দুইবছর এই পদে অধিষ্টিত থাকবেন। ইতোপূর্বে তিনি একই পদে টানা দুইবার দায়িত্ব পালন করেছেন।

গত ৪ আগষ্ট তিনি তৃতীয় মেয়াদের জন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। যদিও গত ১৪ আগষ্ট থেকে তাঁর এই নিয়োগ কার্যকর হওয়ার কথা থাকলেও তিনি ১৬ আগষ্ট তৃতীয় মেয়াদে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

তবে গত ১৩ আগষ্ট তাঁর কউক চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদের সময়সীমা শেষ হয়েছে।

সুত্র মতে, গত ৪ আগষ্ট বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপ-সচিব মো. অলিউর রহমান লে. কর্ণেল অব. ফোরকান আহমেদের নিয়োগ চুড়ান্ত করেন। তিনি মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে এই নিয়োগ আদেশ কার্যকর করেছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারিকৃত এই সংক্রান্ত প্রজ্ঞাপনে জানানো হয়, যুগ্ম সচিব পদমর্যাদায় আগামি দুই বছরের জন্য লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদকে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি যুগ্মসচিব পদমর্যাদায় বেতন-ভাতা ও আনুষাঙ্গিক সুযোগ সুবিধা ভোগ করবেন।

ইতোপূর্বে প্রতিবার দুইবছর করে দুই দফায় চার বছর কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ সেনাবাহিনী থেকে লে. কর্ণেল হিসেবে অবসর নেয়া ফোরকান আহমদ। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান পদটি চলতি বছরের জানুয়ারি থেকে যুগ্মসচিব মর্যাদায় উন্নীত করেছে সরকার।

তিনি বর্তমানে কক্সবাজার জেলা আওয়ামী লীগের সদস্য হিসেবেও রাজনৈতিক দায়িত্ব পালন করছেন।

লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদের জীবন
লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ ১৯৫৯ সালের ২১ ফেব্রুয়ারী কক্সবাজার জেলার ঈদগাঁও ইউনিয়নের দক্ষিণ মাইজপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মোঃ নাজির হোসেন এবং মায়ের নাম রূপবাহার বেগম।

তিনি ১৯৭৪ সালে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় কৃতিত্বের সাথে প্রথম শ্রেণীতে পাস করেন। এরপর তিনি চট্টগ্রাম কলেজে বিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৬ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে অনার্সে ভর্তি হন।

১৯৭৮ সালে বাংলাদেশ মিলিটারী একাডেমীতে যোগদান করেন। লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ ১৯৮০ সালে সেকেন্ড লেফট্যানেন্ট হিসেবে কমিশন লাভ করেন।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!