ঘরোয়া চিকিৎসায় করোনামুক্ত কুতুবদিয়ার ৬১ জন

কক্সবাজারে করোনা রোগী ২১২৬, সদরে ৯৮৮, মৃত্যু ৩৫

নিজস্ব প্রতিবেদক, কুতুবদিয়া
কক্সবাজার ভিশন ডটকম

কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় করোনা শনাক্ত হওয়া ৮১ জনের মধ্যে ৬১ জন ঘরোয়া চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। জানা গেছে, কুতুবদিয়া হাসপাতালের করোনা ইউনিটের চিকিৎসকদের নিয়মিত টেলিমেডিসিন সেবার পাশাপাশি ঘরোয়া পদ্ধতিতে চিকিৎসা চালিয়ে ঘরে বসেই সুস্থ হয়ছেন অধিকাংশ রোগী।

করোনামুক্ত হওয়া শিক্ষক আবদুস সালাম জানান, শরীরে প্রচণ্ড জ্বর নিয়ে কুতুবদিয়া হাসপাতালের একজন চিকিৎসকের চেম্বারে গিয়েছিলেন তিনি। চিকিৎসকের পরামর্শে এক সপ্তাহ এ্যান্টিবায়োটিক সেবন করেন। কিন্তু জ্বর না কমায় বাধ্য হয়ে তিনি হাসপাতালে যোগাযোগ করে করোনা স্যাম্পল দেন। রিপোর্ট পজিটিভ আসলে তিনি পরিবার থেকে আলাদা একটি কক্ষে অবস্থান করে ঘরোয়া পদ্ধতিতে চিকিৎসা চালিয়ে যান। নিয়মিত মধু, কালোজিরা, গরম পানি এবং আদা, লেবু রং চা খাওয়াসহ চিকিৎসকের পরামর্শ মেনে চলেন। এভাবে দুই/এক সপ্তাহে করোনামুক্ত হন তিনি।

করোনামুক্ত হওয়া কুতুবদিয়া হাসপাতালের চিকিৎসক ডাঃ মামুনুল হক জানান, মনোবল শক্ত রেখে হোম কোয়ারেন্টাইনে থেকে বাসায় চিকিৎসা চালিয়ে যান তিনি। মেডিসিনের পাশাপাশি নিয়মিত মধু, গরম পানি এবং লেবু দিয়ে রং চা পান করে ‘করোনাকে জয়’ করেছেন এই চিকিৎসক।

করোনামুক্ত হওয়া অন্যান্য ব্যক্তিরাও একইভাবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হোম কোয়ারেন্টাইনে থেকে চিকিৎসা করে সুস্থ হয়েছেন বলে জানা গেছে।

তাদের প্রায় সবার একটাই বাক্য- ‘করোনাকে ভয় নয়, জয় করতে হবে’। চিকিৎসকের পরামর্শ ও স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা থেকে নিজেকে নিরাপদ রাখা যাবে বলে মনে করেন তারা।

কুতুবদিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা প্রতিরোধ কমিটির আহবায়ক ডাঃ জয়নুল আবেদীন জানান, শনিবার (১৮ জুলাই) পর্যন্ত কুতুবদিয়ায় মোট করোনা শনাক্ত হয়েছে ৮১ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৬১ জন। এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ৮০০টি। ফলাফল এসেছে ৭৯৮টি।

উপজেলায় সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা উত্তর ধুরং ইউনিয়নে ৩৮ জন। তার পরে বড়ঘোপ ইউনিয়নে রয়েছে ১২ জন, আলী আকবর ডেইল ৪ জন, কৈয়ারবিল ২ জন, লেমশাখালী ৫ জন ও বহিরাগত (চাকুরীজীবী) ২০ জন।

এদিকে করোনা শনাক্ত হওয়া বাকিরাও সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ জাহাঙ্গীর আলম চৌধুরী।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!