করোনাভাইরাস

ভুল পথে হাঁটছে বিশ্ব

ভুল পথে হাঁটছে বিশ্ব

করোনাভাইরাস ইস্যুতে ভুলপথে হাঁটছে বিশ্ব। যদি সরকারগুলো অধিক সুচিন্তিত পদক্ষেপ নিতে ব্যর্থ হয় তাহলে এই মহামারি আরো খারাপ থেকে খারাপ হবে। সোমবার এমন সতর্কতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মহাপরিচালক ড. টেডরোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন, যেসব দেশে প্রমাণিত ব্যবস্থা অনুসরণ করা হয়নি বা গ্রহণ করা হয়নি, সেখানে করোনাভাইরাসে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

বর্তমানে করোনা মহামারির এপিসেন্টার হলো আমেরিকা। স্বাস্থ্য বিশেষজ্ঞ ও প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মধ্যে এ ইস্যুতে উত্তেজনা বৃদ্ধির মধ্যে সেখানে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। বিশ্বে সবচেয়ে বাজে ভাবে আক্রান্ত যুক্তরাষ্ট্র।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য মতে, সেখানে ৩৩ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত। মারা গেছেন কমপক্ষে এক লাখ ৩৫ হাজার।
এমন অবস্থায় সোমবার জেনেভায় ব্রিফিং করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক ড. টেডরোস। তিনি বলেছেন, নেতাদের কাছ থেকে পাওয়া মিশ্র প্রতিক্রিয়া সম্বলিত বার্তা করোনা মহামারি নিয়ন্ত্রণে আনার যে উদ্যোগ, তাতে জনআস্থা হারিয়েছে। এখনও এই ভাইরাস জনগণের সামনে এক নম্বর শত্রু। কিন্তু বহু সরকার এবং তার জনগণের মধ্যে এই ধারণার প্রতিফলন ঘটছে না।

ড. টেডরোস বলেন, সামাজিক দূরত্ব রক্ষা, হাত ধোয়া এবং যথাযথ স্থানে মুখে মাস্ক পরার মতো ব্যবস্থাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে নেয়া উচিত।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, অদূর ভবিষ্যতে আগের স্বাভাবিক অবস্থায় যাওয়ার কোনো উপায় নেই। যদি মৌলিক বিষয়গুলো মানা না হয়, তাহলে এই মহামারির একটিই পথ আছে, তা হলো ক্রমাগত সামনে এগিয়ে যাওয়া। তাতে পরিস্থিতি খারাপ থেকে আরো খারাপ হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিষয়ক পরিচালক ড. মাইক রায়ান বলেছেন, যুক্তরাষ্ট্রে অনেক স্থানে লকডাউন শিথিল করা হয়েছে। সংক্রমণ তীব্র আকারে থাকা সত্ত্বেও অনেক স্থান খুলে দেয়া হয়েছে।

উল্লেখ্য, লাতিন আমেরিকায় করোনায় মারা গেছেন কমপক্ষে এক লাখ ৪৫ হাজার মানুষ। এর মধ্যে অর্ধেক মানুষ মারা গেছেন ব্রাজিলে। সেখানকার প্রেসিডেন্ট জায়ের বলসোনারো করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর পদক্ষেপের বিরোধী।

ড. মাইক রায়ান বলেন, বিশাল অঞ্চলগুলো পুরো অচল করে দেয়া অর্থনীতির জন্য ভয়াবহ। কিন্তু করোনাভাইরাস বিস্তার নিয়ন্ত্রণে রাখার জন্য স্থানীয় পর্যায়ে লকডাউন অত্যাবশ্যক। এক্ষেত্রে সুস্পষ্ট এবং শক্তিশালী কৌশল অবলম্বনের জন্য সরকারগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!