করোনা বিষয়ে ৫০০ সাংবাদিককে অনলাইনে প্রশিক্ষণ দিচ্ছে ‘বিএমএসএফ’

করোনা বিষয়ে ৫০০ সাংবাদিককে অনলাইনে প্রশিক্ষণ দিচ্ছে ‘বিএমএসএফ’

সংবাদ বিজ্ঞপ্তি
কক্সবাজার ভিশন ডটকম

‘জার্নালিষ্ট অ্যায়ারনেস অনলাইন ওরিয়েন্টেশন অন করোনা ভাইরাস’ বিষয়ে দেশের ৫০০ জন সাংবাদিককে এক অনলাইনে প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)। শনিবার (১১ জুলাই) কক্সবাজারের ২৫ জন সাংবাদিক এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

করোনার কারণে বাংলাদেশসহ বিশ্বজুড়ে ভয়ানক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কোভিড-১৯ সস্পর্কে সাধারণ মানুষের মধ্যে সঠিক তথ্য তুলে ধরার ব্যাপারে গণমাধ্যমের একটি বিশেষ ভূমিকা রয়েছে। আর তাই, সাংবাদিকদের করোনা বিষয়ে কিছুটা ধারণা দিতে এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যাতে তারা পেশাগত দায়িত্ব পালনকালে করোনা সম্পর্কে মানুষের কাছে সঠিক তথ্য তুলে ধরতে পারেন।

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) উদ্যোগে The Johns Hopkins University, on behalf of its Bloomberg School of Public Health (JHSPH) সহযোগিতায় এবং উজ্জীবন এর তত্বাবধানে ঢাকা, চট্রগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ এই ৮ বিভাগের ২০ জেলায় ৫০০ জন সাংবাদিককে আগামি সেপ্টেম্বর মাস পর্যন্ত এই প্রশিক্ষণ দেয়া হবে।

এই প্রশিক্ষণ কোর্সটি সামগ্রিক সমন্বয় করছেন পাবলিক হেলথ এন্ড ইনফরম্যাটিক্স বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সহযোগী অধ্যাপক ডা. মোঃ খালেকুজ্জামান।

এছাড়াও এই প্রশিক্ষণের সাথে যুক্ত আছেন এসবিসিসি এডভাইজার, জন্স হপকিন্স সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ডা. ফয়সাল মাহমুদ, আউটরীচ ম্যানেজার এ. এফ. এম. ইকবাল, প্রজেক্ট ম্যানেজার শরীফ হোসেন সাইমুম, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) মহাসচিব খায়রুজ্জামান কামাল।

এছাড়া সার্বিকভাবে কোর্সটি পরিচালনা করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফের কমিউনিকেশন কর্মকর্তা সৈয়দ সফি এবং শাপলা রহমান।

গত ৯ জুলাই চট্রগামের ২৫ সাংবাদিকের অংশ গ্রহণের মধ্যদিয়ে এই কর্মসূচী শুরু হয়েছে। প্রথম পর্যায়ে ৫০০ জন সাংবাদিককে এই প্রশিক্ষণ দেয়া হলেও পরবর্তীতে আরো সাংবাদিকদের এই প্রশিক্ষণ দেয়া হবে। এ বিষয়ে আগ্রহীরা bmsfcorona2020@gmail.com মেইল ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

উল্লেখ্য, একসঙ্গে ৫০০ সাংবাদিককে অনলাইনে প্রশিক্ষণ দেয়ার কর্মসূচী বাংলাদেশে এই প্রথম।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!