‘রেড জোনে’ টেকনাফ পৌরসভা, আজ মধ্যরাতেই ১৪ দিনের ‘লকডাউন’ শুরু

'রেড জোনে' টেকনাফ পৌরসভা, আজ মধ্যরাতেই ১৪ দিনের ‘লকডাউন’ শুরু

নুরুল হক, টেকনাফ
কক্সবাজার ভিশন ডটকম

করোনা বিস্তার রোধে কক্সবাজারের সীমান্ত শহর টেকনাফ পৌরসভাকে আনা হয়েছে ‘রেড জোনের’ আওতায়। আজ রোববার (৭ জুন) রাত ১২টার পর থেকে টানা ১৪ দিনের জন্য চলবে কঠোর ‘লকডাউন’। তা আগামি ২১ জুন রাত ১২টা পর্যন্ত লকডাউন বাস্তবায়ন করা হবে। এর মাঝে শুধুমাত্র রোববার ও বৃহস্পতিবার কাঁচাবাজার ও মুদির দোকান স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি মো. সাইফুল ইসলাম কক্সবাজার ভিশন ডটকমকে এসব তথ্য জানান।

তিনি বলেন, গত শনিবার উপজেলা করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত কমিটির জরুরি সভায় সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই লকডাউনের মধ্যে সব ধরণের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক গণজমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। জনগণকে বাসায় থাকতে বলা হয়েছে। পৌরসভার মূলকেন্দ্র ও প্রবেশপথ শীলবুনিয়া পাড়া চকবাজার সংলগ্ন ৫ ও ৬নং ওয়ার্ডের ডেইল পাড়া চৌরাস্তার মোড়, ২ ও ৪নং ওয়ার্ডের ইসলামাবাদ বটগাছতলা মোড় ও হাসপাতাল সংলগ্ন হেচ্চাখাল ব্রীজ এলাকাকে রেড জোনের অর্ন্তভূক্ত করা হয়েছে। আজ (৭ জুন) রোববার রাত ১২টা থেকে ২১ জুন রাত ১২টা পর্যন্ত এসব এলাকা লকডাউনের আওতায় থাকবে।

এদিকে রেড জোন টেকনাফ পৌর এলাকায় লকডাউনে বিধিনিষেধ নিয়ে একটি বিজ্ঞপ্তি দিয়েছে উপজেলা প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লকডাউন চলাকােলে সব ধরণের ব্যক্তিগত ও গণপরিবহণ বন্ধ থাকবে। নিত্যপ্রয়োজনীয় পণ্য বহনকারী হালকা ও ভারী যানবাহন রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত চলাচল করতে পারবে। এ্যাম্বুলেন্স, রোগী পরিবহন, স্বাস্থ্যসেবা প্রদানকারী ব্যক্তিদের (অনডিউটি) পরিবহন, কোবিড-১৯ মোকাবিলা ও জরুরী সেবা প্রদানকারী কর্তৃপক্ষের গাড়ি এর আওতার বাইরে থাকবে।

সব ধরণের দোকান, মার্কেট, হাটবাজার ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শুধুমাত্র রোববার ও বৃহস্পতিবার কাঁচা বাজার ও মুদির দোকান স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে। ওষুধের দোকান এর আওতার বাইরে থাকবে।