স্যাটেলাইটের ছবিতে রাখাইনের চিত্র, ২০০ বাড়ি ও ভবন পুড়িয়ে ধ্বংস

স্যাটেলাইটের ছবিতে রাখাইনের চিত্র, ২০০ বাড়ি ও ভবন পুড়িয়ে ধ্বংস

সাম্প্রতিক সময়ে স্যাটেলাইটের কিছু ছবিতে রাখাইনের বর্তমান পরিস্থিতি উঠে এসেছে। এসব ছবিতে দেখা গেছে যে, রাখাইনে প্রায় ২শ বাড়ি এবং আরও বেশ কিছু ভবনে আগুন ধরিয়ে ধ্বংস করে দেয়া হয়েছে।

স্যাটেলাইটের এসব ছবি চলতি সপ্তাহের। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এক বিবৃতিতে জানিয়েছে, মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের একটি গ্রামে প্রায় ২শ বাড়ি এবং ভবন আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাখাইনের লেট কার গ্রামে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গত কয়েক বছরে মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের গ্রামগুলোতে অভিযান চালাচ্ছে। অভিযানের নামে সেখানে বেসামরিকদের হত্যা, ধর্ষণ, বাড়ি-ঘরে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

এদিকে হিউম্যান রাইটস ওয়াচ বলছে, রাখাইনে জরুরি ভিত্তিতে বিশ্বাসযোগ্য ও নিরপেক্ষ তদন্ত প্রয়োজন। সেখানে কি ঘটছে তা খুঁজে বের করা দরকার। একই সঙ্গে যারা এর জন্য দায়ী তাদের শাস্তির আওতায় আনতে হবে।

চলতি মাসের শুরুতে মিয়ানমার সেনাবাহিনীও এটা স্বীকার করতে বাধ্য হয়েছে যে, রাখাইনের কারাগারে বন্দিদের নির্যাতন করেছে সেনাবাহিনীর কিছু সদস্য।

২০১৭ সালের আগস্টে রাখাইনের বেশকিছু সেনা ও পুলিশ চেকপোস্টে হামলার ঘটনা ঘটে। এরপরেই রাখাইনে অভিযান চালায় সেনাবাহিনী।

মিয়ানমান সেনাবাহিনীর অত্যাচার নির্যাতন থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে লাখ লাখ রোহিঙ্গা। তবে এখনও মিয়ানমারে অবস্থানরত রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালিয়ে যাচ্ছে সেনারা।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!