বসতভিটায় মিশ্র ফল চাষে সফল বাইশারীর বাহাদুর

বসতভিটায় মিশ্র ফল চাষে সফল বাইশারীর বাহাদুর

আবদুল হামিদ, নাইক্ষ্যংছড়ি
কক্সবাজার ভিশন ডটকম

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের উত্তর বাইশারী গ্রামের বাসিন্দা, ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি জাহাংগীর আলম বাহাদুর নিজের বসতভিটায় মিশ্র ফলের চাষ করে সফলতার মুখ দেখেছেন। ছোট বেলা থেকেই আওয়ামী লীগের রাজনীতির সাথে তার সম্পৃক্ততা। সুখে দূঃখে লেগেই আছেন আওয়ামী লীগের সাথে।

রাজনীতির পাশাপাশি নিজেকে সাবলম্বী করতে নিজের বসতভিটায় গড়ে তুলেছেন মিশ্র ফলের বাগান। বসতভিটার চারপাশে লাগানো হয়েছে নানা জাতের ফলের গাছ। প্রায় এক একর জমিতে এসব গাছ এখন শোভা পাচ্ছে।

সরেজমিনে গিয়ে বাগান মালিক জাহাংগীর আলম বাহাদুরের সাথে কথা বলে জানা যায়, তিনি ছোট বেলা থেকেই আওয়ামী রাজনীতির সাথে সম্পৃক্ত।

তিনি বলেন, অনেকে দল বদল করলেও আমি আমার জায়গায় অটল। তবে নিজেকে সাবলম্বী করতে মাঠে ময়দানে কৃষি কাজ থেকে শুরু করে সব কাজ আমি করেছি।

বসতভিটায় মিশ্র ফল চাষে সফল বাইশারীর বাহাদুর

বর্তমানে তার বসতভিটায় মিশ্র ফলের চাষসহ নানা ধরণের সবজি চাষ করে সফলতার মুখ দেখছেন বলেও জানালেন তিনি।

জাহাঙ্গীর আলম বাহাদুর জানান, তার হাতে গড়া বাগানে রয়েছে আম, জাম, লিচু, কমলা, মালটা, জামরুল, কলা, লেবু, দনিয়া পাতা, কচু, পাহাড়ী আলুসহ নানা জাতের সবজি। সব গুলো গাছে বিগত কয়েক বছর যাবত ফলন মিলছে।

তিনি মনে করেন, নিজেদের ও আত্বীয় স্বজনের চাহিদা মিটিয়েও এই ফলন রপ্তানি করাও সম্ভব। তবে এবছর এখনও পর্যন্ত বিক্রি করা হয়নি বলে জানান বাহাদুর।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!