টেকনাফে দেখা দিল ‘পঙ্গপাল’ সদৃশ পোকা, আসছেন ৬ সদস্যের বিশেষজ্ঞ

টেকনাফে দেখা দিল ‘পঙ্গপাল’ সদৃশ্য পোকা, আসছেন ৬ সদস্যের বিশেষজ্ঞ

মহিউদ্দিন মাহী
প্রধান প্রতিবেদক
কক্সবাজার ভিশন ডটকম

কক্সবাজারের সীমান্তু উপজেলা টেকনাফে পঙ্গপাল সদৃশ্য পোকা দেখা দিয়েছে। যদিও এটি পঙ্গপাল কিনা নিশ্চিত হতে পারেননি কেউ। ইতোমধ্যে ওই পোকাগুলো স্প্রের মাধ্যমে মেরে ফেলা হয়েছে।

গত ১৮ এপ্রিল টেকনাফ সদর উপজেলার লম্বরী পাড়ার একটি পরিত্যক্ত মুরগীর খামারে এই পোকা হানা দেয়।

টেকনাফ উপজেলার সহকারী কৃষি কর্মকর্তা মো. শফিউল আলম পোকাগুলো দেখে কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে একটি ছবি পাঠান। পরে ১৯ এপ্রিল কক্সবাজার কৃষ্টি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবুল কাশেমের নির্দেশনায় ওই পরিত্যক্ত মুরগির খামারে স্প্রে করতে নির্দেশ দেয়া হয়।

ইতোমধ্যে পঙ্গপাল সদৃশ্য পোকার বিষয় নিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের একটি উচ্চ পর্যায়ের ৬ সদস্যের বিশেষজ্ঞ দল সরেজমিনে যাছাই করতে ঢাকা থেকে টেকনাফের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন। তিনি তাঁর ‘ডিসি কক্সবাজার’ ফেসবুক পেইজে এই তথ্য জানান। তিনি টেকনাফে পঙ্গপাল সদৃশ পোকা সম্পর্কে কাউকে আতংকিত না হতেও নির্দেশনা দিয়েছেন।

ডিসি ওই ফেসবুকে পেইজে আরও জানান ‘জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞগণ এটিকে প্রাথমিকভাবে ফসলের জন্য ক্ষতিকর নয় বলেও মত দিয়েছেন। কৃষি মন্ত্রণালয় বিষয়টি গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

টেকনাফে দেখা দিল ‘পঙ্গপাল’ সদৃশ্য পোকা, আসছেন ৬ সদস্যের বিশেষজ্ঞ

এদিকে বিষয়টি নিয়ে ‘কক্সবাজার ভিশন ডটকম’কে কক্সবাজার কৃষ্টি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবুল কাশেম জানান, টেকনাফে যে ধরণের পোকা দেখা দিয়েছে ওটি পঙ্গপালের মতো হলেও আকারে তার চেয়ে ছোট। পঙ্গপাল উড়তে পারে, তবে এই পোকা উড়তে পারে না। লাফ দিতে পারে।

তিনি টেকনাফের লম্বরী পাড়ার ওই পরিত্যক্ত মুরগির খামার থেকেই জীবিত কয়েকটি পোকা স্যাম্পল হিসেবে সংগ্রহ করেছেন জানিয়ে বলেন, আমাকে টেকনাফের সহকারী কৃষি কর্মকর্তা বিষয়টি জানানোর পর আমি স্প্রে করতে নির্দেশ দিয়েছি। এরপরেই যে মুরগির খামারে পঙ্গপাল সদৃশ্য পোকা দেখা দিয়েছিল সেখানে আর দেখা যায়নি।

তিনি বলেন, ওই পরিত্যক্ত ফার্মের জঙ্গলে ছোট ছোট গাছে এই পোকা দেখা দেয়। সবক’টি মেরে ফেলা হয়েছে। তবুও বিষয়টিকে গুরুত্ব দিয়ে ঢাকা থেকে উচ্চ পর্যায়ের ৬ সদস্যর দল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে আসছেন।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!