বিশ্বকাপ ফুটবলেও করোনার থাবা

করোনাভাইরাসের সর্বগ্রাসী থাবা পড়েছে এবার বিশ্বকাপ ফুটবলেও। কাতারের দোহায় স্টেডিয়াম তৈরির কাজে নিয়োজিত আরও তিন শ্রমিকের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এ নিয়ে মোট আটজন আক্রান্ত হলো। তাতেও অবশ্য কাজ থেমে নেই বিশ্বকাপ ফুটবলের স্টেডিয়াম নির্মাণে।

বুধবার প্রথম এক শ্রমিকের করোনা পজিটিভ রিপোর্ট আসে। গত দু’‌দিনে সে সংখ্যা বেড়েছে। সংগঠকদের পক্ষ থেকে এক বিবৃতিতে এ খবর জানানো হয়। বিশ্বকাপের কথা ভেবে যে সাতটি স্টেডিয়াম সম্পূর্ণ নতুনভাবে তৈরি করা হচ্ছিল, এই ঘটনা তাতে অনেকটাই প্রভাব ফেলেছে।

তবে আয়োজক কাতার এরপরও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, কাজ বন্ধ রাখা হবে না। তবে বেশ কিছু সতর্কতামূলক পদক্ষেপ নিতে চলেছেন তারা। যাদের করোনা ধরা পড়েছে তারা আগের মতোই বিনামূল্যে খাবার এবং স্বাস্থ্য পরিসেবা পাবেন।

উল্লেখ্য, কাতারে এখনও পর্যন্ত সাতজন করোনায় মৃত্যুবরণ করেছেন। ৪১০৩ জন আক্রান্ত হয়েছে। ফুটবল বিশ্বকাপ হওয়ার কথা ২০২২ সালেল নভেম্বর-ডিসেম্বরে। তার আগে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শেষ করার প্রস্তুতি চলছে। এর মধ্যে এই ঘটনা আয়োজকদের চিন্তা অনেকটাই বাড়াল।

তবে কাতার তাদের আয়োজন কিংবা স্টেডিয়াম নির্মাণ কাজ অব্যাহত রাখলেও বিশ্বব্যাপি বিশ্বকাপের বাছাই পর্বের খেলাগুলো ব্যাহত হচ্ছে। কারণ, করোনার কারণে সব কিছু বন্ধ। বিশ্বকাপের বাছাই থেকে শুরু করে সারা বিশ্বের সব ফুটবল লিগ, টুর্নামেন্ট এবং সব ধরনের ম্যাচই আপাতত স্থগিত রয়েছে।