দ্বীপ কুতুবদিয়া এখন নিরব-নিস্তব্ধ

দ্বীপ কুতুবদিয়া এখন নিরব-নিস্তব্ধ

নিজস্ব প্রতিবেদক, কুতুবদিয়া
কক্সবাজার ভিশন ডটকম

বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে কুতুবদিয়া উপজেলা প্রশাসনের এ্যাকশন শুরু হওয়ার পর কোলাহলপূর্ণ দ্বীপের রাস্তাঘাট এখন হয়ে পড়েছে নিরব-নিস্তব্ধ। দুইজন মানুষকে একসাথে দেখলেই পেঠানো হচ্ছে। পাঠানো হচ্ছে বাড়িতে। ঘরে অবস্থান করার জন্য বাধ্য করা হচ্ছে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না আসার জন্য মাইকিং করা হচ্ছে।

সরকারি নির্দেশনা বাস্তবায়নের জন্য মাঠে স্থানীয় প্রশাসনের সাথে কাজ করছে বাংলাদেশ নৌবাহিনী।

একমাত্র ফার্মেসী ছাড়া সবধরণের দোকানপাট বন্ধ করা হয়েছে। অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সেবা সামগ্রীর দোকানকেও নির্দিষ্ট সময় বেঁধে দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিয়াউল হক মীর বলেন, প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নিত্যপ্রয়োজনীয় (মুদির দোকান, তেল-গ্যাসের দোকান, কাঁচাবাজার, বিকাশ-ফ্লাক্সিলোড) দ্রব্যের দোকান খোলা থাকবে। মাছের বাজার খোলা থাকবে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। এ সময়ের মধ্যে দ্বীপের সাধারণ মানুষকে প্রয়োজনীয় বাজার সেরে নেয়ার অনুরোধ জানানো হয়েছে। নির্দেশ অমান্য করলেই আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি জানান, করোনাভাইরাস প্রতিরোধে কুতুবদিয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিচ্ছিন্ন করা হয়েছে দ্বীপের আভ্যন্তরীন ও বাহ্যিক সবধরণের যোগাযোগ ব্যবস্থা। নিত্যপ্রয়োজনীয় পণ্যবাহী যানবাহন ছাড়া অন্য সব যানবাহন চলাচল বন্ধ থাকবে।

তাঁর মতে, বিভিন্ন জনগুরুত্বপূর্ণ জায়গায় বসানো হয়েছে হ্যান্ড সেনিটাইজার ট্যাংক। এখন প্রয়োজন সকলের সহযোগিতা।