ভারতে একদিনে ‘করোনা’ আক্রান্তের নতুন রেকর্ড, বাড়ল নিষেধাজ্ঞা

ভারতে একদিনে ‘করোনা’ আক্রান্তের নতুন রেকর্ড, বাড়ল নিষেধাজ্ঞা

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আক্রান্ত রোগী বেড়েছে ৬৩ জন, যা এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩৬ জন। এদের মধ্যে মারা গেছেন অন্তত চারজন।

৭০ বছর বয়সী এক ইতালীয় নাগরিক মারা গেলেও তাকে করোনায় মৃত হিসেবে গুনছে না ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই পর্যটক কিছুদিন আগে করোনা আক্রান্ত থেকে সুস্থ হয়ে উঠেছিলেন। কিন্তু শুক্রবার ওই ব্যক্তি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বলে জানিয়েছে জয়পুর হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে করোনা সংক্রমণ বাড়তে থাকায় মুম্বাইয়ের সব অফিস ও দোকানপাট ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে মহারাষ্ট্র সরকার। তবে ফার্মেসি, মুদি ও সবজির দোকান এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

অফিস বন্ধ থাকলেও রাজ্যের সব ব্যাংক, বাস-ট্রেন চালু রয়েছে। সরকারি অফিসগুলোতে উপস্থিতির হার কমিয়ে ২৫ শতাংশ করা হবে বলে জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মুম্বাইয়ের মতো নিষেধাজ্ঞা বাড়িয়েছে দিল্লিও। এদিন রাজ্যের সব শপিংমল বন্ধ করে দেয়ার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও। এছাড়া রাজ্যের সব বাজার ২১ থেকে ২৩ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার ব্যবসায়ী সমিতি।

এর আগে, দিল্লির সব রেস্তোরাঁ ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছিল। তবে হোম ডেলিভারিতে কোনও নিষেধাজ্ঞা নেই। এছাড়া, রাজ্যের সব স্কুল-কলেজও ৩১ মার্চ পর্যন্ত বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

উত্তর প্রদেশের লখনৌ, নয়ডা ও কানপুরেও সব শপিংমল, রেস্তোরাঁ বন্ধ করে দেয়া হয়েছে। করোনার সংক্রমণ এড়াতে এই তিন শহরে ১৪৪ ধারা জারি করেছে সরকার।
সূত্র: হিন্দুস্তান টাইমস, আনন্দবাজার পত্রিকা

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!