ভুলেও ডাউনলোড করা যাবে না ‘করোনা ট্র্যাকার’ অ্যাপ!

বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন ৭,৯৮২। আক্রান্ত ১,৯৮,৪০০ জন। তবে আক্রান্তদের মধ্যে ৮২,৭৬৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এরই মধ্যে করোনা ভাইরাস নিয়ে তৈরি হয়ে বিভিন্ন ওয়েব ও মোবাইল অ্যাপ। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে, যে সব করোনা ভাইরাস ট্র্যাকার অ্যাপ বাজারে আছে সেগুলো সব লোক ঠকানোর জন্য ডেভেলপ করা হয়েছে। এই অ্যাপগুলো ম্যালিশিয়াস অ্যাপ। কোনো ব্যবহারকারী একবার যদি এই অ্যাপগুলো তার ফোনে ইনস্টল করে সাথে সাথেই তার ফোন বন্ধ হয়ে যাবে।

এরপর ব্যবহারকারী তার ফোনটি খুলতে চাইলে টাকা চাওয়া হবে।

ম্যালওয়্যার গবেষক লুকাস স্টিফ্যাঙ্ক জানিয়েছে, এই ধরণের কোনো সমস্যা যদি কারও সাথে হয়ে থাকে তাহলে “৪৮৬৫০৮৩৫০১” কোড ব্যবহার করলে ফোনটি আনলক হয়ে যাবে।

ওই গবেষক আরও জানিয়েছে, প্রতারকরা একটি ফোন আনলক করার জন্য ১০০ বিটকয়েন দাবি করছে।

উল্লেখ্য, চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আক্রান্ত ও মৃত মানুষের হার কমতে থাকলেও এসব অঞ্চলে তা লাফিয়ে বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এরই মধ্যে নভেল করোনাভাইরাসকে মহামারি রোগ হিসেবে ঘোষণা দিয়েছে। ভাইরাসটির উৎপত্তিস্থল চীন হলেও এখন বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!