মানবতার ‘নিকৃষ্ট চিত্র’ দেখাচ্ছে করোনাভাইরাস!

মানবতার ‘নিকৃষ্ট চিত্র’ দেখাচ্ছে করোনাভাইরাস!

সুপারমার্কেটে টয়লেট পেপার নিয়ে কাড়াকাড়ির এক পর্যায়ে অস্ট্রেলিয়ায় এক পুরুষের দেহে ছুরি ঠেকিয়েছিলেন এক নারী। লন্ডনের সড়কে চীনা বংশোদ্ভূত সিঙ্গাপুরের এক শিক্ষার্থীকে পেটানো হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি রয়েছেন এমন সন্দেহে ভারত মহাসাগরে ফরাসি দ্বীপ রিইউনিয়নে নোঙ্গর করা প্রমোদতরী সান প্রিন্সেসেস লক্ষ্য করে পাথর ছুঁড়েছিল স্থানীয়রা।

বলাবাহুল্য, অস্ট্রেলিয়ায় টয়লেট পেপারের পর্যাপ্ত সরবরাহ আছে। সিঙ্গাপুরের ওই শিক্ষার্থীর সঙ্গে করোনাভাইরাসের দূরতম সংযোগও ছিল না। আর প্রমোদতরী সান প্রিন্সেসের কেউই করোনাভাইরাসে আক্রান্ত হননি। এরপরও বিবেচনাহীন ও স্বার্থপর আচরণ করেছে এই গ্রহের মানুষ।

করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে সবচেয়ে বেশি চাহিদা এখন মাস্কের। বিশ্বমোড়ল যুক্তরাষ্ট্র মাস্ক মজুদ করছে, দক্ষিণ কোরিয়া, জার্মানি ও রাশিয়াসহ কয়েকটি দেশ নিজেদের উৎপাদিত মাস্ক রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে। কিছু দেশে আবার ব্যবসায়ীরা সুযোগ বুঝে চড়িয়ে দিচ্ছেন মাস্কের দাম।

বিশ্বের ২০ শতাংশ ওষুধ রপ্তানি করে ভারত। কাঁচামালের দোহাই দিয়ে কিছু ওষুধ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিয়েছে দেশটি।

বিশ্বের ১৫৬টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৬২ হাজার ৫৯৩ জন মানুষ। আর মারা গেছেন ছয় হাজার ৬৯ জন। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত দেশ, মানুষ ও মৃতের সংখ্যা। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাসের মোকাবেলায় মানুষের যেখানে আরো মানবিক হওয়ার কথা সেখানে অধিকাংশ ক্ষেত্রে উল্টো চিত্রটিই দেখা যাচ্ছে। তাহলে কি করোনাভাইরাস মানবিকতার নিকৃষ্ট চিত্রটি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে?

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!