করোনাভাইরাস মোকাবেলায় মোদীর ডাকে পাকিস্তানের সাড়া

এ মুহূর্তে গোটা বিশ্বের কাছেই নভেল করোনাভাইরাসের চেয়ে বড় শত্রু আর কেউ নেই। তাই এর বিরুদ্ধে লড়াইয়ে বন্ধু হল প্রতিবেশী দুই চিরশত্রু দেশ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকে সাড়া দিয়ে নোভেল করোনাভাইরাস নিয়ে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংগঠন (সার্ক) এর অন্তর্ভুক্ত দেশগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্স করতে রাজি হয়েছে পাকিস্তান।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারীতে রূপ নেওয়ায় আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতার প্রয়োজনীয়তাটকেই এবার অগ্রাধিকার দিল ভারত-পাকিস্তান।

করোনাভাইরাস মোকাবেলায় সার্কভুক্ত দেশগুলোকে এক হওয়ার আহ্বান জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার একটি টুইট করেন।

এতে তিনি লিখেছিলেন, “করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে যৌথভাবে একটি শক্তিশালী কৌশল প্রণয়নের জন্য আমি সার্কভুক্ত দেশগুলোর নেতৃত্বের কাছে প্রস্তাব রাখছি।কীভাবে আমাদের নাগরিকদের সুস্থ রাখা যায়, ভিডিও কনফারেন্সের মধ্য দিয়ে তা নিয়ে আমরা আলোচনা চালাতে পারি।”

এনডিটিভি জানায়, এ আহ্বানে সাড়া দিয়েই পাকিস্তান কাঁধে কাঁধ মিলিয়ে লড়তে ‘প্রস্তুত’ বলে জানিয়েছে।

শনিবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকি টুইটে বলেছেন, ‘‘কোভিড-১৯ আতঙ্ক নিয়ে আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে একসঙ্গে লড়াই চালানো এবং পারস্পরিক সহযোগিতার প্রয়োজনীয়তার কথা পাকিস্তানও স্বীকার করছে।”

“নভেল করোনাভাইরাস নিয়ে সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্স করতে প্রস্তুত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা। আমরা জানাচ্ছি যে, ভিডিও কনফারেন্সে অংশ নেওয়ার জন্য এই কর্মকর্তা উপস্থিত থাকবেন।”

ডিসেম্বরের শেষে চীন থেকে ছড়াতে শুরু করা নভেল করোনাভাইরাস ইতোমধ্যে পৌঁছে গেছে বিশ্বের ১২৩টি দেশ ও অঞ্চলে। বিশ্বে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩২ হাজার ছাড়িয়ে গেছে, আর মৃতের সংখ্যা পৌঁছেছে প্রায় পাঁচ হাজারে।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!