সৌদিতে রাজপরিবারের ৩ সদস্য গ্রেপ্তার

সৌদি আরবের রাজপরিবারের তিন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই তাদের গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে একজন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের ভাই এবং একজন সাবেক ক্রাউন প্রিন্স। খবর নিউ ইয়র্ক টাইমস।

দেশটির পরবর্তী বাদশাহ হতে সব রাস্তা আগে থেকেই পরিষ্কার করে ফেলছেন ক্রাউন প্রিন্স সালমান। তার ক্ষমতা গ্রহণের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারেন এমন লোকজনকে তিনি আগে থেকেই তাদের ক্ষমতা থেকে সরিয়ে দিচ্ছেন। সাম্প্রতিক সময়ে গ্রেফতার হওয়া তিন সদস্যের ক্ষেত্রেও তাই ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

কী কারণে তাদের গ্রেফতার করা হয়েছে সে বিষয়েও পরিষ্কারভাবে কিছু জানানো হয়নি। এর আগে ২০১৭ সালে সৌদি রাজপরিবারের বেশ কয়েকজন সদস্য, মন্ত্রী এবং ব্যবসায়ীকে রিয়াদের রিটজ-শার্লটন হোটেলে আটকে রাখা হয়। দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে প্রিন্স সালমানের নির্দেশেই তাদের গ্রেফতার করা হয়েছিল। পরবর্তীতে অনেকেই বড় অংকের জরিমানা দিয়ে ছাড়া পেয়েছেন।

নিউইয়র্ক টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকালের দিকে রাজপরিবারের ওই সদস্যদের গ্রেফতার করা হয়। যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন, বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের ছোট ভাই প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ, সাবেক যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ এবং প্রিন্স নাওয়াফ বিন নায়েফ।

মোহাম্মদ বিন নায়েফ সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। তবে ২০১৭ সালে মোহাম্মদ বিল সালমানের নির্দেশে তাকে সেই দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয় এবং গৃহবন্দী করা হয়। নিরাপত্তা রক্ষীরা মুখোশ ও কালো পোশাক পরে রাজপরিবারের এই সদস্যদের বাড়িতে গিয়ে তল্লাশি চালায়।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!