সাগর থেকে সবাই ফিরলেও ফিরলেন না রিফাত!

সাগর থেকে সবাই ফিরলেও ফিরলেন না রিফাত!

মহিউদ্দিন মাহী
কক্সবাজার ভিশন ডটকম

কামরুল হাসান রিফাত (২৬), বলা যায় সম্ভ্রান্ত পরিবারেই জন্ম তার। কালের পরিক্রমায় সবকিছু যেন শেষের পথে। তাই বেছে নিয়েছিলো উত্তাল সাগরকে জয় করে মাছ আহরণে জেলে সম্প্রদায়ের পেশা। কিন্তু শেষ পর্যন্ত ঠিকে থাকতে পারেননি আর! নিছক এক ভয়াল ঝড়ের মতো হয়তো নিভে গেছে তার প্রাণ।

এমনটাই ধারণা করছেন পরিবারের সদস্যরা। কামরুল হাসান রিফাত কক্সবাজার শহরের উত্তর নুনিয়াছড়ার মৃত মনি আহমদ মেম্বামের দ্বিতীয় স্ত্রীর ঘরের ছেলে ও কক্সবাজারের ট্রলার জগতের এক সময়ের পরিচিত মুখ মরহুম নুরুল হক কোম্পানীর ভাইপো।

সাগর থেকে সবাই ফিরলেও ফিরলেন না রিফাত!

গত ২৮ ফেব্রয়ারী কক্সবাজার শহরের পেশকার পাড়ার মেহেদী নামক এক কোম্পানীর ট্রলারে করে তারা ১৮ জন মাঝি-মাল্লা মাছ আহরণে সাগরে গিয়েছিলেন। কিন্তু পাঁচদিন পর সেই ট্রলারটি ফিরে আসে কক্সবাজার শহরের পেশকারপাড়া ঘাটে। ট্রলারে যাওয়া একেক করে সবাই ফিরে আসলেও কামরুল হাসান রিফাত তাদের মাঝে নেই।

তার নিখোঁজের সংবাদটি আগে থেকে পরিবারে জানাজানি হয়ে যায়। এরই মধ্যে মঙ্গলবার (৩ মার্চ) পেশকার পাড়া ঘাটে কক্সবাজার সদর মডেল থানা পুলিশের একটি দল ও ২নং ওয়ার্ড কাউন্সিল মিজানুর রহমান মিজানকে সঙ্গে নিয়ে কামরুল হাসান রিফাতের পরিবার হাজির হয়। ওই সময় কূলে ফিরে আসা মাঝি-মাল্লাদের কাছে পুলিশ ও কাউন্সিলর জানতে চাইলে তারা বলেন, ‘গভীর সাগরে তাদের ট্রলারে জলদস্যু হানা দিয়েছিল। ওই সময় মাঝি-মাল্লাদের মারধর করে লুটপাট করতে শুরু করে জলসদ্যুরা।

সাগর থেকে সবাই ফিরলেও ফিরলেন না রিফাত!

ফিরে আসা জেলেদের দাবি, ডাকাতদলের মারধর সহ্য করতে না পেরে এক পর্যায়ে সাগরে লাফ দেন কামরুল হাসান রিফাতসহ ৬ জেলে। ওই সময় জলদস্যুদের লুটপাটের পর সাগরের পানি সাঁতরে ট্রলারে উঠে আসেন ৫ জন জেলে। কিন্তু তাদের মাঝে কামরুল হাসান রিফাত ট্রলারে আর ফিরতে পারেননি।

এদিকে তাদের কথা-বার্তা সন্দেহের সৃষ্টি হলে রিফাতের সাথে সাগরে যাওয়া অন্য মাঝি-মাল্লাদের জিজ্ঞাসাবাদের জন্য কক্সবাজার সদর মডেল থানায় নিয়ে আসে পুলিশ।

কক্সবাজার সদর মডেল থানার পরিদর্শক (অপারেশন) মাসুম খান জানান, মঙ্গলবার রাতে ভিকটিমের পরিবার, বোট মালিক সমিতির নেতৃবৃন্দ ও ট্রলারের মালিকদের নিয়ে সমঝোতা হয়েছে। তাদের মাঝে কোন আপত্তি না থাকায় আটক মাঝি-মাল্লাদের ছেড়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!