ওমরাহ যাত্রীদের ভিসা ফি ফিরিয়ে দেবে সৌদি

ওমরাহ যাত্রীদের ভিসা ফি ফিরিয়ে দেবে সৌদি

ওমরাহ যাত্রীদের ভিসা এবং অন্যান্য সার্ভিস ফি ফিরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ সম্পর্কিত মন্ত্রণালয়।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়ে দেশটির সরকার গত ২৭ ফেব্রুয়ারি ওমরাহ ভিসায় সৌদিতে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করে। এর ৪ দিন পর রোববার (১ মার্চ) বিকেলে ভিসা ও অন্যান্য সার্ভিস বাবদ আদায় করা টাকা ফেরত দেয়ার এ ঘোষণা দিল সৌদি।

ঘোষণায় বলা হয়েছে, ভিসা স্থগিত হওয়া যাত্রীদের ওমরাহ ফি এবং অন্যান্য বিষয়ে নেয়া সার্ভিস চার্জ ফেরত দেয়া হবে। এ লক্ষ্যে স্থানীয় এজেন্সির সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। অনলাইনেও এ সংক্রান্ত আবেদন করা যাবে। প্রয়োজনে ০০৯৬৬-৯২০০০২৮১৪ এই নম্বর কিংবা ই-মেইলে mohcc@haj.gov.sa যোগাযোগ করা যাবে।

এদিকে সৌদি কর্মকর্তারা আবারও জোর দিয়ে বলেছেন, এ নিষেধাজ্ঞা অস্থায়ী। এটা সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থা, যা ওমরাহ যাত্রীদের নিরাপত্তার জন্য নেয়া হয়েছে। সৌদি আরব কর্তৃপক্ষ গভীরভাবে এটা অনুভব করছে। তাই এই অস্থায়ী সিদ্ধান্ত নিয়ে নিয়মিত পর্যালোচনা করা হবে।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ওমরাহ ও পর্যটন ভিসার যাত্রীদের টিকিটের টাকা ফেরত দেয়ার ঘোষণা দেয়।

ঘোষণায় বলা হয়, সৌদি সরকার ওমরাহ ও পর্যটন ভিসায় সৌদিগামীদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে। এ কারণে ওমরাহ ও পর্যটন ভিসাধারীরা আপাতত দেশটিতে ভ্রমণ করতে পারবেন না। এসব ভিসাধারী যেসব যাত্রী বিমানের টিকিট কিনেছিলেন, তারা চাইলে টিকিটের টাকা ফেরত (রিফান্ড) নিতে পারবেন, অথবা নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার পর সিট খালি থাকলে সেসব ফ্লাইটে আবার আসন বরাদ্দ দেয়া হবে।