বিজিবির ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ইয়াবা পাচারকারি নিহত

নুরুল হক, টেকনাফ
কক্সবাজার ভিশন ডটকম

কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ অজ্ঞাতনামা রোহিঙ্গা ইয়াবা পাচারকারি নিহত হয়েছেন। এসময় ঘটনাস্থল থেকে এক লাখ ৩০ হাজার পিস ইয়াবা, একটি দেশে তৈরি বন্দুক, এক রাউন্ড তাজা কার্তুজ উদ্ধার করা হয়েছে।

এ ঘটনায় দুই বিজিবি সদস্যও আহত হয়েছেন।

শুক্রবার (২৪ জানুয়ারি) ভোর রাতে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমোড়া নাফনদী সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত ইয়াবা পাচারকারী একজন রোহিঙ্গা নাগরিক এবং তিনি উখিয়া উপজেলার থাইংখালী রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

বিজিবির টেকনাফস্থ ২ ব্যাটালিয়ান অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ ফয়সাল হাসান খান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ওই সময় বিজিবির দমদমিয়া সীমান্ত চৌকির (বিওপি) একটি বিশেষ টিম টেকনাফের হ্নীলা ইউনিয়নের জাদিমোড়া মসজিদের পূর্বপাশে কেওড়া বাগানের নিকটস্থ নাফনদী এলাকায় অবস্থান নেয়। এসময় কয়েকজন লোক বস্তা মাথায় নিয়ে সেখান থেকে হেঁটে যেতে দেখে সন্দেহজনক হওয়ায় চ্যালেন্জ করলে তারা বিজিবি সদস্যদের লক্ষ্য করে সশস্ত্র ইয়াবা পাচারকারীরা গুলি চালায়। বিজিবিও আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায়। এক পর্যায়ে ইয়াবা পাচারকারীরা গুলি করতে করতে পালিয়ে যায়।

পরে ওই এলাকা থেকে ইয়াবা অস্ত্রসহ গুলিবিদ্ধ অবস্থায় অজ্ঞাতনামা একজনকে উদ্ধার করে টেকনাফ হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে কক্সবাজার সদর হাসপাতালে পাঠায়। সেখানে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

তবে আহত অবস্থায় ইয়াবা পাচারকারী একজন রোহিঙ্গা নাগরিক এবং উখিয়া উপজেলার থাইংখালী রোহিঙ্গা ক্যাম্পে বসবাস করেন বলে জানিয়ে আর কোন তথ্য জানাতে পারেনি।

নিহত ইয়াবা কারবারীর লাশ ময়না তদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে নেয়া হয়েছে।

এ ব্যাপারে আইনী প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন বিজিবির ওই কর্মকর্তা।