পরিবেশ বিষয়ক প্রকাশনা ‘প্রকৃতি’র মোড়ক উম্মোচন

পরিবেশ বিষয়ক প্রকাশনা ‘প্রকৃতি’র মোড়ক উম্মোচন

নিজস্ব প্রতিবেদক
কক্সবাজার ভিশন ডটকম

কক্সবাজার থেকে প্রথমবারের মতো প্রকাশিত পরিবেশ বিষয়ক প্রকাশনা ‘প্রকৃতি’র আনুষ্ঠানিক মোড়ক উম্মোচন করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দুপুরে প্রকাশনাটির আনুষ্ঠানিক মোড়ক উম্মোচন করেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান লেফট্যানেন্ট কর্ণেল (অব.) ফোরকান আহমেদ, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল আফসার এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী ও পরিবেশ আন্দোলনের প্রতিকৃৎ সৈয়দা রিজওয়ানা হাসান।

কক্সবাজারের অন্যতম পরিবেশবাদী সংগঠন ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটি (ইয়েস) কক্সবাজার এই প্রকাশনাটি প্রকাশ করেছে। এটি সম্পাদনা করেছেন জেলার জ্যৈষ্ঠ সাংবাদিক ও সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সাধারণ সম্পাদক আনছার হোসেন। প্রকাশক হিসেবে রয়েছেন ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল উল্লাহ মামুন।

কক্সবাজার শহরের একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে এই মোড়ক উম্মোচনের আয়োজন করা হয়েছিল।

প্রকাশনাটির প্রকাশক ইব্রাহিম খলিল মামুন জানিয়েছেন, ‘ইয়েস’ কক্সবাজারে দীর্ঘদিন ধরে পরিবেশ নিয়ে কাজ করছে। ‘ইয়েস’ প্রথমবারের মতো পরিবেশ বিষয়ক প্রকাশনা ‘প্রকৃতি’ প্রকাশের উদ্যোগ নিয়েছে।

তিনি আশা করছেন, প্রতিবছর একবার এই প্রকাশনাটি প্রকাশের চেষ্টা করবেন এবং প্রতি সংখ্যায় দেশের প্রতিথযশা পরিবেশ আন্দোলনকারি ও পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখা কোন একজনকে প্রচ্ছদে নিয়ে আসা হবে।

সুত্র মতে, এবারের প্রকাশনায় দেশ ও আন্তর্জাতিক ভাবে স্বীকৃতিপ্রাপ্ত পরিবেশ আন্দোলনের প্রতিকৃৎ ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানকে প্রচ্ছদে নিয়ে আসা হয়েছে। সৈয়দা রিজওয়ানা হাসান নিজেও কক্সবাজারের পরিবেশ আন্দোলন নিয়ে একটি লেখা লিখেছেন। তাছাড়াও দেশের পরিবেশ আন্দোলন নিয়ে তাঁর নাতিদীর্ঘ একটি সাক্ষাতকারও রয়েছে।

পরিবেশ বিষয়ক প্রকাশনা ‘প্রকৃতি’র মোড়ক উম্মোচন

‘প্রকৃতি’র এবারের সংখ্যা যারা লিখেছেন তাদের মধ্যে আছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের হালদা নদী ল্যাবরেটরির সমন্বয়ক ও প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া, কক্সবাজারের প্রথম নিয়মিত দৈনিক সৈকতের নির্বাহী সম্পাদক ও অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার ভিশন ডটকমের সম্পাদক আনছার হোসেন, দৈনিক সমকালের সহ-সম্পাদক জাহিদুর রহমান, দেশের বহুল প্রচারিত দৈনিক প্রথম আলোর জ্যৈষ্ট প্রতিবেদক ইফতেখার মাহমুদ, পরিবেশবাদী সংগঠন রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন, ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার হাসান আল জাভেদ, ডেইলি স্টারের চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার মোস্তফা ইউসুফ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার শাখার সভাপতি ফজলুল কাদের চৌধুরী ও কক্সবাজারের জ্যৈষ্ট সাংবাদিক ও দৈনিক আজাদীর প্রতিনিধি আহমদ গিয়াস।

প্রকাশনাটির মোড়ক উম্মোচন অনুষ্টানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি মাহবুবর রহমান, কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. হুমায়ুন কবির, এডভোকেট রমিজ আহমেদ, পরিবেশ অধিদপ্তরের কক্সবাজার কার্যালয়ের পরিদর্শক মাহবুবুল ইসলাম, অবসরপ্রাপ্ত অধ্যাপক আনোয়ারুল ইসলাম, ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) চেয়ারম্যান মোহাম্মদ হাসান, কক্সবাজার সিটি কলেজের অধ্যাপক রোমেনা আকতার, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রভাষক তামান্না নওরীন প্রমূখ।