‘সোলেমানি আল্লাহর পথে চলতে কাউকে ভয় পেতেন না’

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস বাহিনীর কমান্ডার মে. জেনারেল কাসেম সোলেমানি নিহত হওয়ার ঘটনায় শোক পালন করছে দেশটির জনগণ। শোকে কাতর কুদস বাহিনীর কমান্ডারের পরিবারের সদস্যদের সান্তনা দিতে শুক্রবার (০৩ জানুয়ারি) রাতে দেখা করতে যান দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ সৈয়দ আল খামেনি।

তেহরানে মে. জেনারেল সোলেমানির বাড়িতে তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন দেশটির সর্বোচ্চ নেতা। এসময় তিনি সহমর্মিতা প্রকাশ করার পাশাপাশি সোলেমানিকে শহীদ হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, কুদস বাহিনীর এ কমান্ডার ছিলেন ‘খাঁটি এবং মহান যোদ্ধা’। ইরানের তাসনিম নিউজ এজেন্সি এ তথ্য জানায়।

ইরাকে যুক্তরাষ্ট্রের হামলায় নিহত কুদস বাহিনীর এ কমান্ডারের প্রশংসা করে আয়াতুল্লাহ খামেনি বলেন, তিনি বহুবার শহীদ হওয়ার কাছাকাছি চলে এসেছিলেন। তিনি একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য তার দায়িত্ব পালনে বিন্দুমাত্রও পিছপা হননি। এ পথে চলার ক্ষেত্রে তিনি কাউকেই ভয় পেতেন না।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের এক বিমান হামলায় নিহত হন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস বাহিনীর কমান্ডার মে. জেনারেল কাসেম সোলেমানি। এসময় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির উপ-প্রধান মাহদি আল মুহান্দিসসহ ৬জন নিহত হন।.