১০ টাকার হিসাব খুললেই ৫০ হাজার টাকা ঋণ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

১০ টাকার হিসাব খুললেই ৫০ হাজার টাকা ঋণ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

আনছার হোসেন
সম্পাদক
কক্সবাজার ভিশন ডটকম

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক একেএম ফজলুর রহমান বলেছেন, এখন যে কেউ ১০ টাকায় একাউন্ট খুলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ঋণ নিতে পারেন। বাংলাদেশ ব্যাংক দরিদ্র ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য এই উদ্যোগ গ্রহণ করেছে। এই ঋণ পেতে কোন সার্ভিস চার্জ নেয়া হবে না। শুধু ব্যাংকের সাথে সুসম্পর্ক থাকতে হবে।

তিনি মনে করেন, অনেক লোক আছেন যারা পরিশ্রমী, কিন্তু টাকার অভাবে কিছু করতে পারেন না তাদের জন্য সরকারের এই উদ্যোগ। তিনি বলেন, আমাদের কোন এড নেই, ব্যাংকে যোগাযোগ করতে হবে। ব্যাংকে যোগাযোগ করলে যে কেউ একাউন্ট খুলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ঋণের জন্য আবেদন করতে পারবেন।

তিনি শনিবার (২৩ নভেম্বর) সকালে কক্সবাজার শহরে বিয়াম অডিটরিয়ামে ‘বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে পূণঃঅর্থায়ন তহবিলের আওতায় ১০ টাকার হিসাবধারীদের প্রকাশ্যে ঋণ বিতরণ’ অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এখন সর্বোচ্চ ৫০ হাজার টাকা ঋণ দেয়া হচ্ছে। ভবিষ্যতে এই ঋণ আরো বাড়ানো হবে।

১০ টাকার হিসাব খুললেই ৫০ হাজার টাকা ঋণ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

তিনি অনুষ্টানে জানান, ৪০টি ব্যাংকের সাথে বাংলাদেশ ব্যাংক চুক্তিবদ্ধ হয়েছে। এই ব্যাংক গুলোর মাধ্যমে ইতিমধ্যে ১০ টাকা হিসাবধারীদের ১৫৩ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। কক্সবাজার জেলায় বিতরণ করা হয়েছে ৭৭ লাখ ৫২ হাজার টাকা।

ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং শাখার চট্টগ্রাম বিভাগীয় প্রধান সালাউদ্দিন হাজারীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই চেক বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং শাখার প্রধান ছৈয়দ আবদুল মুমেন। এছাড়াও অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক সৈকত সম্পাদক মাহবুবর রহমান ও ব্র্যাক ব্যাংকের কক্সবাজার শাখা ম্যানেজার আহমেদ শামসেদ সুলতান শৈবাল।

অনুষ্ঠানে ২৮টি ব্যাংকের অধীনে ৫৩ জন ১০ টাকা হিসাবধারী গ্রাহককে ঋণ বিতরণ করা হয়েছে। অনুষ্টানে ব্র্যাক ব্যাংকের ১০ টাকা হিসাবধারী গ্রাহক শামসুল ইসলাম, মোঃ নেজাম উদ্দিন, আনসার উদ্দিন, ফরমান উল্লাহ, খিং ওউনা ও দেলোয়ার হোসেনকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা করে ঋণ বিতরণ করা হয়।

১০ টাকার হিসাব খুললেই ৫০ হাজার টাকা ঋণ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

অনুষ্টানে ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন বলেন, ব্র্যাক ব্যাংকের প্রধান লক্ষ্য হচ্ছে, ব্যাংকিং সুবিধার বাইরে থাকা সাধারণ মানুষকে দেশের অর্থনীতির মূলধারায় নিয়ে আসা। এসএমই ব্যাংকিং’র মাধ্যমে আমরা শুরু থেকেই এই অন্তভূক্তিমূলক অর্থায়ন কার্যক্রম করে আসছি। আজকের এই সহজ ঋণের সাহায্যে ১০ টাকার একাউন্টধারীরা নিজেদের ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসায়ীক উদ্যোগের সম্প্রসারণে কাজে লাগাতে পারবেন।

অনুষ্ঠান শেষে উপস্থিত সকল কর্মকর্তা, ঋণ গ্রহিতা ও উপস্থিত সকলকে দুপুরের মধ্যাহ্নভোজন করানো হয়।