কক্সবাজারে আয়কর মেলায় মানুষের ভিড়, তিনদিনে ৮৯ লাখ টাকা কর আদায়

কক্সবাজারে আয়কর মেলায় মানুষের ভিড়, তিনদিনে ৮৯ লাখ টাকা কর আদায়

আনছার হোসেন
সম্পাদক
কক্সবাজার ভিশন ডটকম

পর্যটন রাজধানী কক্সবাজারে শুরু হওয়া ৪ দিনের আয়কর মেলায় ব্যাপক সাড়া মিলেছে। ভিড় বেড়েছে করদাতা ও আগ্রহী সাধারণ মানুষের। একই সাথে এবারের আয়কর মেলায় নারীদের উপস্থিতিও চোখে পড়ার মতো।

রোববার (১৭ নভেম্বর) মেলার তৃতীয়দিন অতিবাহিত হয়েছে। সোমবার চারদিনের এই মেলা শেষ হচ্ছে। আয়কর দাতাদের উৎসাহিত করতে এই মেলার আয়োজন করা হয়েছে।

মেলায় ৩ দিনে ৮৮ লাখ ৬২ হাজার ৭৯১ টাকা আয়কর আদায় হয়েছে। এই সময়ে নতুন করদাতার কাছ থেকে ৭ লাখ ৩০ হাজার টাকা আদায় করা হয়। এছাড়াও তিনদিনের মেলায় এক হাজার ৫০০ করদাতা ও সাধারণ মানুষ সেবা গ্রহণ করেছেন।

সংশ্লিষ্টরা মনে করছে, তারা যেভাবে আশা করেছিলেন তারচেয়েও বেশি সাড়া মিলেছে মেলায়।

কক্সবাজার শহরের বিয়াম ফাউন্ডেশন কম্পাউন্ডে আয়োজিত এই আয়কর মেলায় ই-টিন সার্টিফিকেট প্রদান, আয়কর রিটার্ণ পূরণে সহায়তা ও আয়কর রিটার্ণ গ্রহণসহ আয়কর সম্পর্কিত সবধরণের সেবা দেয়া হচ্ছে।

কক্সবাজারে আয়কর মেলায় মানুষের ভিড়, তিনদিনে ৮৯ লাখ টাকা কর আদায়

মেলা সূত্র নিশ্চিত করেছে, আয়কর মেলার টানা তিনদিনের মধ্যে প্রথম দিন শুক্রবার ১৭ লাখ ৯২ হাজার ৫৬১ টাকা আয়কর আদায় হয়। দ্বিতীয় দিনে মেলায় ওই প্রায় দ্বিগুণ বেড়ে যায়। এদিন সর্বোচ্চ ৩৭ লাখ ৭ হাজার ৬৫৫ টাকা আয়কর আদায় করেন সাধারণ ব্যবসায়ী ও মানুষ।

রোববার ছিল মেলার তৃতীয়দিন। এদিন কর আদায় হয় ৩৩ লাখ ৬২ হাজার ৫৭৫ টাকা। সূত্র মতে, এদিন ৮৪৩ জন করদাতা তাদের আয়কর রিটার্ণ দাখিল করেছেন।

মেলার তৃতীয়দিনে আয়কর রিটার্ণ জমা দেন নজরুল ইসলাম নামের এক ব্যবসায়ী। তিনি জানান, কোনো ঝামেলা ছাড়াই তিনি রিটার্ণ জমা দিতে পেরেছেন।

তার মতে, আয়োজকদের সহায়তা কেন্দ্র থেকেও সব ধরণের প্রশ্নের মিলছে। সব মিলিয়ে এবারের আয়কর মেলাকে অন্যবারের চেয়েও ভালো ও মনোরম বলে মনে করছেন তিনি।

জাতীয় রাজস্ব বোর্ডের চট্টগ্রাম কর অঞ্চল-৪ কক্সবাজার আঞ্চলিক কার্যালয়ের সহকারি কর কমিশনার নিপুন চন্দ্র দে সাংবাদিকদের জানান, শেষ মুহুর্তে মেলায় কর দিতে আসা লোকজনের উপস্থিতি বেড়েছে। তিনি আশা করছেন, শেষ দিনে আয়কর দাতাদের ভিড় আরও বাড়বে এবং সাধারণ মানুষও মেলায় আসবেন।

কক্সবাজারে আয়কর মেলায় মানুষের ভিড়, তিনদিনে ৮৯ লাখ টাকা কর আদায়

প্রসঙ্গত, ‘সকলে মিলে দিব কর, দেশ হবে স্বনির্ভর’Ñই প্রতিপাদ্যে এবারও জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে চট্টগ্রাম কর অঞ্চল-৪ কক্সবাজার কার্যালয়ের আয়োজনে চার দিনব্যাপি ‘আয়কর মেলা-২০১৯’ চলছে। গত শুক্রবার সকালে বিয়াম ফাউন্ডেশনের আঞ্চলিক কেন্দ্রের ‘ইনানী মাল্টি-পারপাস সম্মেলন’ কক্ষে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

উল্লেখ্য, কক্সবাজারে আয়োজিত চারদিনের আয়কর মেলা আজ সোমবার শেষ হচ্ছে। কক্সবাজারের মেলা ছাড়া গত ১৬ নভেম্বর টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে একদিনের আয়কর মেলা অনুষ্টিত হয়েছে। এছাড়াও আগামি ১৯ নভেম্বর চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে একদিনের আয়কর মেলার আয়োজন করা হয়েছে।