২৮০ কি.মি. দূরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

‘বুলবুল’ এগিয়ে আসছে, আঘাত হানতে পারে শনিবার

গতিবেগ বেড়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বুলবুলের। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়টি। বর্তমানে বাংলাদেশের উপকূল থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল।

শনিবার (৯ নভেম্বর) বেলা ১টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে।

অধিদফতর জানায়, দুপুর সাড়ে ১২টায় ঘূর্ণিঝড় বুলবুল মংলা সমুদ্রবন্দর থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল। পায়রা বন্দর থেকে ৩১৫, কক্সবাজার থেকে ৪৭০ ও চট্টগ্রাম থেকে ৪৭৫ কিলোমিটার দূরে অবস্থান করছে।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিনে বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার ঝড়ো হাওয়ার আকারে ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এর আগে সকাল সাড়ে ১১টার দিকে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ বলেন, সকাল ৯টার সময় ঘূর্ণিঝড় বুলবুল মংলা সমুদ্রবন্দর থেকে ৩১০ কিলোমিটারের মধ্যে অবস্থান করছে। পায়রা থেকে ৩৩৫, কক্সবাজার থেকে ৪৮০ ও চট্টগ্রাম থেকে ৪৯০ কিলোমিটারের মধ্যে অবস্থান করছে।

সকাল ৯টার দিকে আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আয়শা খানম জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে পায়রা ও মংলা সমুদ্রবন্দরের ৭ নম্বর সংকেত নামিয়ে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম সমুদ্র বন্দরের ৬ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। কক্সবাজারে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে।