জমির দখল নিতে মাওলানাকে খুন করলো তারা

কক্সবাজারের বৃহত্তর উপজেলা চকরিয়ায় জমি নিয়ে বিরোধের জের ধরে হাফেজ মাওলানা রুহুল আমিন (৭৩) নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে প্রতিপক্ষরা।

শনিবার (৫ অক্টোবর) বেলা ১১টার দিকে উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের ৯ নাম্বার ওয়ার্ডের মধ্যম কৈয়ারবিল গ্রামে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে স্থানীয়দের সহায়তায় মোহাম্মদ বেলাল উদ্দিন (৫৫) নামে একজনকে পুলিশ আটক করেছে।

নিহত হাফেজ মাওলানা রুহুল আমিন কৈয়ারবিল ইউনিয়নের ৯ নাম্বার ওয়ার্ডের মধ্যম কৈয়ারবিল গ্রামের মৃত আমিন উল্লাহর ছেলে এবং কৈয়ারবিল মখজনুল উলুম মাদারাসার প্রতিষ্ঠাতা পরিচালক।

ভাইকে বাঁচাতে গিয়ে ধারালো অস্ত্রের আঘাতে জখম হয়েছেন নিহতের অপর ভাই আমিনুর রশিদ (৬৫)। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

চকরিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান জানান, হাফেজ রুহুল আমিনদের ভোগদখলীয় এক খণ্ড জমির মালিকানা দাবি করে আসছিল একই এলাকার মৃত মো. শফির ছেলে বেলাল উদ্দিন। পরে ওই জমি রুহুল আমিনের ভাই মাস্টার মামুনের কাছে বিক্রি করেন বেলাল।

তিনি জানান, ওই জমির দখল উচ্ছেদ করে মাস্টার মামুনকে দখল বুঝিয়ে দিতে অভিযুক্ত বেলাল উদ্দিন ও তার ছেলে হুমায়ুনের নেতৃত্বে ভাড়াটিয়া লোকজন জমিতে যায়। খবর পেয়ে হাফেজ রুহুল আমিন ঘটনাস্থলে গেলে তার ওপর চড়াও হয় প্রতিপক্ষরা। তাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করা হয়। হাফেজ রুহুল আমিনকে উদ্ধার করতে গেলে অপর ভাই আমিনুর রশিদকেও কুপায় তারা। তাকে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ওসি বলেন, ঘটনার মূল অভিযুক্ত বেলালকে আটক করা হয়েছে। এ ঘটনায় জড়িত অন্যদের আটক করতে পুলিশের একাধিক টিম মাঠে কাজ করছে।

মরদেহটি সুরতহাল তৈরির পর ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলে জানান ওসি হাবিব।