জাতিসংঘে ইমরান খানের হুঁশিয়ারির পর আবারও উত্তপ্ত কাশ্মীর, চলছে গোলাগুলি

জাতিসংঘে ইমরান খানের হুঁশিয়ারির পর আবারও উত্তপ্ত কাশ্মীর, চলছে গোলাগুলি

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর থেকে কারফিউ উঠে গেলে সেখানে রক্তবন্যা বয়ে যেতে পারে বলে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্ব নেতাদের সতর্ক করে দিয়েছেন ইমরান খান। তার এই সতর্কতার পরদিন শনিবার জম্মু-কাশ্মীর উত্তপ্ত হয়ে উঠেছে।

শনিবার সকালের দিকে জম্মু-কাশ্মীরের অন্তত দুই জায়গায় বন্দুকযুদ্ধ ও অপর এক স্থানে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে অন্তত দুই-তিনজনের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।

এনডিটিভি বলছে, জম্মু-কাশ্মীরের শ্রীনগর মহাসড়কে একটি যাত্রীবাহী চলন্ত বাসকে থামানোর চেষ্টা করেছে ২-৩ জনের একটি সন্ত্রাসী দল। শ্রীনগর মহাসড়কের রামবান জেলার বাটোটের কাছে বাস থামানোর এই চেষ্টার পর সেখানে আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে এখনো গোলাগুলি চলছে।

নিরাপত্তাবাহিনীর বরাত দিয়ে এনডিটিভি বলছে, বাটোটের কাছে শ্রীনগর মহাসড়কে যাত্রীবাহী একটি বাসের চালক সন্ত্রাসীদের দেখার পর বাসের অ্যাক্সেলেরেটরে চেপে বাসের গতি বাড়িয়ে জঙ্গিদের ধাক্কা দিয়ে ঘটনাস্থল পেড়িয়ে যান। সন্ত্রাসীরা ভারতীয় সামরিক বাহিনীর পোশাক পরিহিত ছিলেন বলে বাসের চালক জানিয়েছেন।

পরে ওই ব্যক্তি কিছুদূর বাস চালিয়ে যাওয়ার পর পুলিশকে এ ঘটনা সম্পর্কে অবহিত করেন। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তল্লাশি অভিযান শুরু করে। ওই এলাকায় সন্ত্রাসীরা একটি বাড়িতে ঢুকে একজন প্রবীণ ব্যক্তিকে জিম্মি করেছেন বলে হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে। একজন প্রত্যক্ষদর্শী এনডিটিভিকে বলেন, আমি অন্তত দুটি বিস্ফোরণের শব্দ শুনেছি।

ভারতের প্রতিরক্ষাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দর আনন্দ হিন্দুস্তান টাইমসকে বলেন, বাটোটে এখনো গোলাগুলি চলছে। সেখানে অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলাবাহিনী। সন্দেহভাজন সন্ত্রাসীরা একটি বাড়িতে ঢুকে জিম্মিদশা তৈরি করেছে। তবে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা ওই বাড়ি চারদিক থেকে ঘিরে রেখেছে। নিরাপত্তাবাহিনীর অতিরিক্ত সদস্য সেখানে মোতায়েন করা হয়েছে। দুপুর ১টার দিকে তিন সন্ত্রাসীর একটি দল ওই বাড়িতে প্রবেশ করে প্রবণী এক ব্যক্তিকে জিম্মি করেছে।

এছাড়া নিয়ন্ত্রণ রেখার কাছে কাশ্মীরের গেন্ডারবলে গোলাগুলি হয়েছে। গেন্ডারবলে অনুপ্রবেশের চেষ্টা রুখতে গিয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্ত্রাসীদের গুলি বিনিময় হয়েছে। তৃতীয় গোলাগুলির ঘটনা ঘটেছে শ্রীনগরে। সেখানে সন্ত্রাসীরা একটি জনবহুল এলাকার আশপাশে গ্রেনেড ছোঁড়ে। তবে এতে কেউ আহত হয়নি।

গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ দেশটির সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় বাতিল হয়ে যায়। রাষ্ট্রপতির আদেশে এখন জম্মু-কাশ্মীর ভেঙে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হবে। এনিয়ে প্রতিবেশি দুই দেশের মাঝে তীব্র উত্তেজনা চলছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে পারমাণবিক যুদ্ধ বাধতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন।

শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে বিশ্ব নেতাদের সতর্ক করে দিয়ে ইমরান খান বলেছেন, কাশ্মীরে যে দমন-পীড়ন চলছে, সেটি অব্যাহত থাকলে প্রতিবেশি দেশটির সঙ্গে পারমাণবিক যুদ্ধও বেধে যেতে পারে। আর এই যুদ্ধ শুরু হলে এটি শুধু দুটি দেশের মাঝে সীমিত থাকবে না। ইমরান খানের এই বক্তব্যের পরপরই শনিবার কাশ্মীরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!