এবার ভারতীয় চলচ্চিত্রও নিষিদ্ধ করলো পাকিস্তান

এবার ভারতীয় চলচ্চিত্রও নিষিদ্ধ করলো পাকিস্তান

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পরিপ্রেক্ষিতে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিতের পর এবার ভারতীয় চলচ্চিত্র নিষিদ্ধ করলো পাকিস্তান। ভারতীয় চলচ্চিত্রের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়ে পাকিস্তান সরকার বলছে, দেশের কোনো প্রেক্ষাগৃহে ভারতীয় চলচ্চিত্র প্রদর্শন করা যাবে না।

ইসলামাবাদের এই সিদ্ধান্তের পর ভারতীয় চলচ্চিত্র কর্মকর্তারা বলেছেন, এতে ভারতের কোনো ক্ষতি হবে না। বরং পাকিস্তানই ক্ষতির মুখে পড়বে।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচারবিষয়ক বিশেষ সহযোগী ফিরদাউস আশিক আওয়ানের দাবি, ভারতীয় সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদাপ্রদানকারী অনুচ্ছেদ ৩৭০ বাতিলের প্রতিশোধে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

ভারতীয় সংবিধানের এই অনুচ্ছেদের আওতায় নয়াদিল্লির নিয়ন্ত্রণে থাকলেও কাশ্মীরের আলাদা সংবিধান, নিজস্ব পতাকা এবং স্থানীয় প্রশাসনের স্বায়ত্তশাসনের অধিকার ছিল।

নতুন এই নিষেধাজ্ঞার ব্যাপারে ভারতীয় চলচ্চিত্র অশোক পন্ডিত বার্তাসংস্থা আইএএনএস’কে বলেন, পাকিস্তানিরা আমাদের চলচ্চিত্র দেখলো কিনা, তাতে কোনো আসে যায় না। আমি মনে করি, সব কিছুর আগে দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা। পাকিস্তানে চলচ্চিত্র মুক্তি পেল কিনা, এটা অপ্রাসঙ্গিক। আমাদের সামনে একটি পরিষ্কার ইস্যু রয়েছে এখন।

তিনি বলেন, আমাদের চলচ্চিত্র শিল্প বিশাল বাজারের। এমনকি ব্যবসার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কোনো ব্যাপারই নয়। আমরা আমাদের দেশকে এগিয়ে নিচ্ছি। ব্যবসা-বাণিজ্য বিশ্লেষক কোমাল নাঠা আইএএনএসকে বলেন, ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে দেখলে পাকিস্তানের এই নিষেধাজ্ঞা অবশ্যই বক্স অফিসে প্রভাব ফেলবে।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলে ভারতীয় সিদ্ধান্তের পর পারমাণবিক অস্ত্রধারী দুই চিরবৈরী প্রতিবেশীর মাঝে উত্তেজনা চরমে পৌঁছেছে। পাকিস্তানের সেনাবাহিনীকে সর্বোচ্চ নজরদারি এবং প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

কাশ্মীরের মর্যাদা বাতিলের একদিন পর বুধবার ইসলামাবাদে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার ও নয়াদিল্লি থেকে পাকিস্তানের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। ভারতের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত ও সমঝোতা ট্রেনের চলাচলও বন্ধ করে দিয়েছে দেশটি।
সূত্র : আইএএনএস।

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!