ঠাকুর নামা …

ঠাকুর নামা ...

আকতার নুর, একজন যুবক। নতুন লেখক, উদীয়মান কবি ও রাজনৈতিক কর্মী। কক্সবাজারের এই তরুণ ভারতীয় জি বাংলা টিভি চ্যানেলের ‘সা রে গা মা পা’ অনুষ্টানে তৃতীয় স্থান অর্জনকারি বাংলাদেশি তরুণ গায়ক নোবেল বিশ্বকবি রবিন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘আমার সোনার বাংলা’ গান নিয়ে করা মন্তব্যের পক্ষাবলম্বন করে তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। বাংলাদেশের জাতীয় সঙ্গীত নিয়ে গায়ক নোবেলের মন্তব্যের বিরোধিতাকারিদের নিয়ে ফেসবুকে লিখেছেন আকতার নুর

কক্সবাজার ভিশন ডটকমের পাঠকদের জন্য আকতার নুরের সেই স্ট্যাটাস তুলে ধরা হলো। তিনি ওই স্ট্যাটাসের শিরোনাম দিয়েছেন, ‘ঠাকুর নামা’।

‘রবি ঠাকুরের লেখা গানের সাথে অন্য কোন গান তুলনা করা ‘দেশদ্রোহীতা’? জাতীয় সঙ্গীত রবি ঠাকুরের’টা ভালো না, অন্যটা ভালো এইটা বলতে কী কী যোগ্যতা লাগে? এই রিপাবলিকের মালিক কে? রাষ্ট্রের গঠনতন্ত্র বলছে, প্রত্যেক নাগরিক এই দেশের মালিক।

এখন আসি, একটি ঘরের মালিক ১৬’জন, দশজন মিলে একটি গেইটের ডিজাইনকে স্বীকৃতি দিল, পছন্দ করল। তাই বলে বাকী ছয় জনের একজন কী অন্য আরেকটি গেইট এটার ছেয়ে বেশী সুন্দর বলতে পারবেনা! নাকি জাত যাবে?

রবি ঠাকুরের গান কী ঋগ্বেদ? ত্রিপিটক? বাইবেল? নাকী কোন সহি হাদিস? এর বিরুদ্ধে বলা কী ব্লাসফেমী? তারা কয় কী এইসব?

আমার দৃষ্টিকোন থেকে রবি ঠাকুরের রচিত’ আমার সোনার বাংলা’ গানটি বাংলাদেশের সকল গানের ছেয়ে মনোরম। অদ্বীতিয়। রবি ঠাকুর নিজেও একজন অদ্বীতিয় মানুষ। কয়েক শতাব্দীতে একজন জন্মে এমন মানুষ। আরো একটু বেশী বললে, বাংলার হাজার বছরের ইতিহাসে তিনিই সব’চে প্রতিভাবান সাহিত্যিকও বলা যায়। তাই বলে প্রত্যেকে তাকে পছন্দ করবে এমন নিয়ম কই আছে?

দূর্গাকে কী সকল হিন্দু-মুসলিম পছন্দ করে? নবী করিম (সা:)কে কি পৃথিবীর সকল মানুষ পছন্দ করে? জয় শ্রীরাম কে সবাই পছন্দ করে? ভগবান, ঈশ্বর, আল্লাহকে যেখানে এখনকার নাস্তিককুল অবিশ্বাসের ফ্রেমে বাঁধছে। স্বয়ং সৃষ্টিকর্তাকে সৃষ্টি নিয়ে একটা শ্রেণী প্রশ্ন তুলছে, সেখানে রবি ঠাকুরকে অকাট্য ভাবে ক্যাম্নে!

নাকি নোবেলের দোষ দাড়ি-টুপিতে? দাড়ি-টুপির তো নোবেলের ছেয়ে রবি ঠাকুরের ঢের বেশী ছিলো?

ওহ্ রবি ঠাকুর তো স্বাচ্ছা তালেবান, আল-কায়েদার মুজাহিদিন…. 😛

তাই না সৌরব দাশ নয়ন বদ্দা?’

ঠাকুর নামা ...

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!