এমপি আশেকের উদ্যোগ, মাত্র ১০ ঘন্টায় ভাঙা কালভার্টে হলো নতুন বেইলি ব্রীজ

এমপি আশেকের উদ্যোগ, মাত্র ১০ ঘন্টায় ভাঙা কালভার্টে হলো নতুন বেইলি ব্রীজ

নিজস্ব প্রতিবেদক, মহেশখালী
কক্সবাজার ভিশন ডটকম

কক্সবাজারের কাছের দ্বীপ উপজেলা মহেশখালীর কালারমাছড়া ইউনিয়নের মিজ্জির পাড়া কালভার্টের বেহাল দশা নিয়ে দীর্ঘদিন ধরেই সাধারণ মানুষ নিদারুণ ভোগান্তিতে ছিলেন। জোড়াতালি দিয়ে বেশ ক’বার কালভার্টটি মেরামত করে যান চলাচলের উপযোগী করা হলেও তার স্থায়িত্ব হয় অল্প কয়েকদিন। চলতি বর্ষা শুরু হওয়ার পর থেকে সাম্প্রতিক বৃষ্টিতে পাহাড়ি ঢলে কালভার্টটির অবস্থা আরও নাজুক হয়ে পড়ে। যানবাহন পারাপার এক প্রকার বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়ে।

সূত্র মতে, ওই এলাকার বাসিন্দা, সাতকানিয়া মহিলা কলেজের প্রভাষক রুহুল আমিন ফেসবুক লাইভ ভিডিওতে এই কালভার্টের বেহাল দশার কথা তুলেন ধরেন। ওই ভিডিওটি স্থানীয় সাংসদ আশেক উল্লাহ রফিকের দৃষ্টিগোচর হয়। তিনি তাৎক্ষনিক ভাবে ককসবাজার সড়ক ও জনপদ বিভাগের সাথে যোগাযোগ করে জরুরী ভিত্তিতে একটি বেইলী ব্রীজ নির্মাণের নির্দেশ দেন। ফলে সড়ক ও জনপদ কর্তৃপক্ষের আন্তরিকতা ও স্থানীয় সাংসদ আশেক উল্লাহ রফিকের সার্বিক তত্বাবধানে ১৬ জুলাই রাত থেকে ১৭ জুলাই সকাল পর্যন্ত মাত্র ১০ ঘন্টায় ভাঙ্গা ওই কালভার্টের স্থানে রাতারাতি একটি বেইলী ব্রীজ স্থাপন করা হয়েছে।

এ ব্যাপারে মিজ্জির পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও শেখ রাসেল স্মৃতি সংসদের সভাপতি আব্দুল হাকিম জানান, তিনি স্থানীয় জনগণের সহযোগিতায় ১৬ জুলাই রাত থেকে সড়কটি বন্ধ করে দিয়ে সড়ক বিভাগের লোকজনকে সহযোগিতা দিয়ে রাতারাতি ভাঙ্গা কালভার্টটি সরিয়ে বেইলী ব্রীজটি স্থাপন করেন। ওই সময় উভয় পাশে শত শত যানবাহন আটকা পড়ে।

মাত্র ১০ ঘন্টায় মহেশখালীর মিজ্জির পাড়ায় বেইলী ব্রীজ নির্মিত হওয়ায় স্থানীয় জনগণ সাংসদ আশেক উল্লাহ রফিক ও নির্মাণ কাজে সহযোগীদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন।