এইচএসসি পরীক্ষা

কক্সবাজার জেলায় ফল বিপর্যয়, ৫ বছরে সর্বনিম্ন রেকর্ড

এইচএসসি পরীক্ষা

বিশেষ প্রতিবেদক
কক্সবাজার ভিশন ডটকম

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় কক্সবাজার জেলায় ফলাফল বিপর্যয় হয়েছে। এবার সর্বদক্ষিণের এই জেলাটিতে পাসের হার মাত্র ৫৪ দশমিক ৩৯ শতাংশ। যা বিগত ৫ বছরের ইতিহাসে সর্বনি¤œ। গেলো বছর জেলায় পাসের হার ছিল ৬১ দশমিক ৬৬ শতাংশ। সেই তুলনায় এবার ৭ দশমিক ২৭ শতাংশ কম শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

তবে এবার কক্সবাজার জেলায় জিপিএ-৫ প্রাপ্তির হার কিছুটা বেড়েছে। এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ৫৬ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৩৮ জন পরীক্ষার্থী।

জেলা প্রশাসনের শিক্ষা ও কল্যাণ শাখা সূত্রে প্রাপ্ত ফলাফলে জানা যায়, কক্সবাজার জেলায় এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১০ হাজার ৬২০ জন শিক্ষার্থী। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৫ হাজার ৭৭৬ জন।

বরাবরের মতোই জেলায় এবারও শীর্ষস্থান অর্জন করেছে কক্সবাজার সরকারি কলেজ। পুরো জেলায় ফলাফল বিপর্যয় হলেও ঈর্ষণীয় কৃতিত্ব দেখিয়েছে জেলার ঐতিহ্যবাহী এই কলেজের শিক্ষার্থীরা। এই কলেজে পাসের হার ৯৪ দশমিক শূণ্য ৯ শতাংশ।

কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম ফজলুল করিম চৌধুরী সাংবাদিকদের বলেছেন, ‘শিক্ষার্থীদের একাগ্রতা, শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টা ও অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টায় এই ফলাফল অর্জন করা সম্ভব হয়েছে।’

তিনি বলেন, ‘আমাদের পরীক্ষার্থী ছিল ৯৯৯ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৪০ জন।’

এদিকে কক্সবাজার জেলায় জিপিএ-৫ পাওয়া ৫৪ জনের মধ্যে ৫১ জনই এই কক্সবাজার সরকারী কলেজের শিক্ষার্থী।

কলেজ অধ্যক্ষ বলেন, ‘সার্বিক ফলাফলে আমরা খুশি। সাফল্যের এই ধারাবাহিকতা ধরে রাখতে চাই।’

প্রফেসর ফজলুল করিম চৌধুরী জানান, কক্সবাজার সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ছিল ৪০৪ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৩৯০ জন। অকৃতকার্য হয়েছে ১৪ জন। পাসের হার ৯৬ দশমিক ৫৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৯ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগে এবার পরীক্ষার্থী ছিল ৩২৪ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৩১৪ জন। পাসের হার ৯৬ দশমিক ৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ জন।

মানবিক বিভাগে পরীক্ষার্থী ছিল ২৭১ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৩৬ জন। পাসের হার ৮৭ দশমিক শূণ্য ৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ জন।

ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, কক্সবাজার জেলায় সার্বিক ফলাফল খারাপ হলেও এ বছর তুলনামূলকভাবে অনেক ভালো করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৬ দশমিক ৪৫ শতাংশ। বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন এক হাজার ৪৩৫ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন এক হাজার ৯৭ জন। জিপিএ-৫ পেয়েছেন ৩৯ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগে এবার জেলায় পাসের হার ৬০ দশমিক ৭৬ শতাংশ। এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেন ৩ হাজার ৯৯ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন এক হাজার ৮৮৩ জন। জিপিএ-৫ পেয়েছেন ১০ জন।

এবার জেলায় তুলনামূলকভাবে খারাপ ফলাফল করেছেন মানবিক বিভাগের শিক্ষার্থীরা। মানবিকে জেলায় পাসের হার ৪৫ দশমিক ৯৪ শতাংশ। এ বিভাগ থেকে এবার পরীক্ষায় অংশ নেন ৬ হাজার ৮৬ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ২ হাজার ৭৯৬ জন। জিপিএ-৫ পেয়েছেন ৭ জন।

সার্বিক ফলাফলে এবার ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছেন মেয়েরা। জেলায় মেয়েদের পাসের হার ৫৬ দশমিক ৯২ শতাংশ। ছেলেদের পাসের হার ৫১ দশমিক ৩২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ২৯ জন মেয়ে ও ২৭ জন ছেলে।

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!