কক্সবাজারে রথযাত্রায় দুই সাংসদ ও পৌর মেয়র

কক্সবাজারে রথযাত্রায় দুই সাংসদ ও পৌর মেয়র

নিজস্ব প্রতিবেদক
কক্সবাজার ভিশন ডটকম

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব জগন্নাথ দেবের রথযাত্রা কক্সবাজারেও অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ জুলাই) বিকাল ৪টার দিকে শহরের গোলদীঘির পাড় থেকে হিন্দু ধর্মাবলম্বী নর-নারীরা কই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন। আগামি ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্যদিয়ে এই উৎসব শেষ হবে।

রথযাত্রা শুরুতে সংক্ষিপ্ত এক সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌর মেয়র মুজিবুর রহমান, জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট রনজিত দাশ, জেলা ট্রাফিক পুলিশের সহকারি পুলিশ সুপার (এএসপি) বাবুল চন্দ্র ভৌমিক, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের ট্রাষ্টি অধ্যাপক চন্দ শর্মা, ইসকন কক্সবাজারের পুরহিত রাধা গোবিন্দ দাশ প্রমুখ।

সমাবেশে প্রধান অতিথি বলেন, আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশ নামক দেশ পেয়েছি এবং তার কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে শক্তিশালী ও উন্নত রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠা পাওয়ার দ্বারপ্রান্তে। এসব সম্ভব হয়েছে শুধুমাত্র এ দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় ছিল বলে। এই সম্প্রীতি রক্ষা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব ও কর্তব্য।

কক্সবাজারে রথযাত্রায় দুই সাংসদ ও পৌর মেয়র

তিনি বলেন, যারা দেশকে অস্থিতিশীল করার লক্ষ্যে মানুষ হত্যা করে দেশকে ধ্বংসের দিকে নিয়ে যেতে চায় তারা কখনো দেশপ্রেমিক কিংবা ধার্মিক হতে পারে না। আজ সময় এসেছে সকল বিবেকবান মানুষ মিলেমিশে সম্প্রীতির বন্ধনকে আরো সুদৃঢ় করার। সুন্দর ও শান্তিপূর্ণ দেশ গঠন করতে হলে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন করা জরুরি।

সমাবেশে ধর্মীয় বক্তারা বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন হিন্দু ধর্মাবলম্বীরা।

বৃহস্পতিবার শহরের ঘোনাপাড়াস্থ ইসকন মন্দিরে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্যদিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। এসময় ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ করা হয়।

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!