চকরিয়ায় ভোটার হালনাগাদ শুরু, জন্মসনদ জটিলতায় সংশয়ে মানুষ

চকরিয়ায় ভোটার হালনাগাদ শুরু, জন্মসনদ জটিলতায় সংশয়ে মানুষ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া
কক্সবাজার ভিশন ডটকম

কক্সবাজারের বৃহত্তর উপজেলা চকরিয়ায় ভোটার হালনাগাদের লক্ষ্যে তথ্য সংগ্রহ শুরু হয়েছে। ভোটার হালনাগাদ শুরু হলেও জন্মসনদ জটিলতায় অনেকেই ভোটার হতে পারবেন কিনা তা নিয়ে শংকায় রয়েছেন।

২ জুলাই থেকে আনুষ্টানিকভাবে তথ্য সংগ্রহ শুরু হয়। উপজেলা পরিষদ নির্বাচন পর্যন্ত এই উপজেলায় ভোটার সংখ্যা ছিলো ২ লাখ ৮৪ হাজার ৫৫০ জন। ৩৯ জন সুপারভাইজারের অধিনে ১৫৭ জন তথ্য সংগ্রহকারী ভোটার হালানাগাদের কাজে নিয়োগ করা হয়েছে। ২ থেকে ২২ জুলাই পর্যন্ত ভোটার হালনাগাদ কার্যক্রম চলবে।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.সাখাওয়াত হোসেন বলেন, সর্বশেষ ২০০৪ সালের পহেলা জানুয়ারী যাদের জন্ম তাদের ভোটার তালিকার তথ্যের অন্তর্ভুক্ত করা হবে। ভোটার হতে ইচ্ছুকরা তথ্য সংগ্রহকারীর কাছ থেকে ফরম নিয়ে পুরণের পর ওই ফরমের সাথে মা-বাবা ছাড়াও ভাই-বোন, চাচা-ফুফিসহ মোট ৫ জনের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, অনলাইন রেকর্ডভুক্ত জন্মসনদ এবং যারা পড়ালেখায় রয়েছেন তাদের এসএসসি পাসের সনদের ফটোকপি জমা দিতে হবে।

এদিকে ভোটার হতে ইচ্ছুক অসংখ্য তরুণ ও তাদের অভিভাবকরা অভিযোগ তুলছেন, ভোটার হওয়ার যোগ্য অসংখ্য ছেলে-মেয়ে রয়েছে। তাদের অনেকেই জন্মসনদ প্রদান বন্ধ থাকায় ইচ্ছে থাকলেও ভোটার হতে পারছেন না।

এব্যাপারে নির্বাচন কর্মকর্তা বলেন, জন্মসনদ অবশ্যই দিতে হবে। কেউ দিতে না পারলেও আমাদের করার কিছুই নেই।