বাংলাদেশের বাঁচা-মরার লড়াই আজ

বিশ্বকাপে ভাল পারফরমেন্স করা সত্ত্বেও বাংলাদেশের বাঁচা-মরার লড়াই আজ। এবারের আসরে সেমিফাইনালে খেলার আশা জিয়ে রাখতে এই ম্যাচে শক্তিশালী ভারতের বিপক্ষে জয় ছাড়া আর কোনো উপায় নেই মাশরাফি বাহিনীর।

বার্মিংহামের এডজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

লিগ পর্বে আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে টাইগাররা। তবে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে হারে বাংলাদেশ। আর শ্রীলঙ্কার সাথে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি করে টাইগাররা।

শেষ ম্যাচ জয়ের সুবাদে বিকেলে ভারতের বিপক্ষে আত্মবিশ্বাসী হয়ে মাঠে নামবে বাংলাদেশ। ব্যাটিং লাইন-আপে দুর্দান্ত ফর্মে রয়েছেন সাকিব আল হাসান। ৬ ম্যাচের ৬ ইনিংসে ২টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরিতে ৪৭৬ রান নিয়ে সর্বোচ্চ রানের তালিকায় তৃতীয়স্থানে রয়েছেন সাকিব। বল হাতেও কম যাননি সাকিব। নিয়েছেন ১০টি উইকেট। সাকিবের পর বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রান রয়েছে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের। ৬ ইনিংসে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৩২৭ রান তার। টপ-অর্ডারে রানে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল। ছোট ছোট ইনিংস দিয়ে বিশ্বকাপ শুরু করেছিলেন তামিম। নটিংহামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬২ রানের ইনিংস খেলে এবারের আসরে প্রথম হাফ-সেঞ্চুরির দেখা পান তামিম।

মিডল-অর্ডারে মাহমুদুল্লাহ রিয়াদ ১টি হাফ-সেঞ্চুরিতে করেছেন ১৯০ রান। তবে ভারতের বিপক্ষে তার খেলা নিয়ে রয়েছে সংশয়। এখনো মাহমুদুল্লাহ’র ব্যাপারে নিশ্চিত করে কিছুই বলতে পারছে না বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। তবে সাকিব-মুশফিক-তামিম-মাহমুদুল্লাহ’র সাথে লিটন-সৌম্য রানে ফিরলে বাংলাদেশের বড় স্কোর গড়া বা বড় টার্গেট স্পর্শ করা অসম্ভব কিছু হবে না।

বোলিং-এ বাংলাদেশের সাকিব-মোহাম্মদ সাইফউদ্দিন-মুস্তাফিজুর রহমান এখন পর্যন্ত ১০টি করে উইকেট নিয়েছেন। তাদের সাথে অফ-স্পিনার মোসাদ্দেক হোসেনের স্পিন ভালো কাজে দিবে। আগের ম্যাচগুলোতে মোসাদ্দেকের ব্রেক-থ্রু বেশ কয়েকবারই বাংলাদেশকে ম্যাচে ফিরিয়েছিলো। তবে এখনও নিজেকে মেলে ধরতে পারেননি অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ৬ ম্যাচে মাত্র ১টি উইকেট টাইগার নেতার। তবে এবার প্রতিপক্ষ ভারত বলে কথা। ভারতের বিপক্ষে মাশরাফির জ্বলে উঠার রেকর্ড রয়েছে। তাই ভারতের বিপক্ষে মাশরাফির আরও একটি ঝলক দেখার অপেক্ষায় বাংলাদেশ। আর অধিনায়কের হাত ধরেই স্বপ্ন পূরণের আশা বেঁচে থাকুক বাংলাদেশের, এমনটাই প্রত্যাশা ভক্তদের।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহি, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, সৌম্য সরকার ও সাব্বির রহমান।

ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, জসপ্রিত বুমরাহ, যুজবেন্দ্রা চাহাল, মহেন্দ্র সিং ধোনি, রবীন্দ্র জাদেজা, কেদার যাদব, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, ভুবেনশ্বর কুমার, মোহাম্মদ সামি, হার্ডিক পান্ডিয়া, ঋসভ পান্থ ও লোকেশ রাহুল।