শহরের প্রধান সড়ক থেকে বিমানবন্দর পর্যন্ত ফুটপাত দখলকারীদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান

কক্সবাজার শহরের প্রধান সড়ক থেকে বিমানবন্দর সড়ক পর্যন্ত অবৈধভাবে ফুটপাত দখলকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে উচ্ছেদ অভিযান শুরু করেছে জেলা প্রশাসন ও কক্সবাজার পৌরসভা। মঙ্গলবার সকালে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ শাজাহান আলির নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।
অভিযানে সড়কের পাশে অবৈধভাবে বসানো প্রায় অর্ধশতাধিক ছোট বড় স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অভিযান দেখে অনেক দোকানদার তড়িগড়ি করে দোকান বন্ধ করে পালিয়ে যায়। মঙ্গলবার ৩০ সকাল ১১ টার থেকে দুপুর ২ টা পর্যন্ত এই অভিযান চলে। এসময় নোংরা পরিবেশে খাবার বিক্রি ও ফ্রিজে পচা মাছ মজুদ রাখার দায়ে দুই ব্যবসায়ীকে পৃথকভাবে ২০ হাজার টাকা জরিমানাও করা হয়।
এসিল্যান্ড মুহাম্মদ শাহরিয়ার মুক্তার বলেন, বিমানবন্দর সড়কে কক্সবাজার সরকারী মহিলা কলেজের বিপরীতে অপরিচ্ছন্ন এবং নোংরা পরিবেশে খাবার তৈরি করা হচ্ছে। বাসনপত্র ধোয়া হচ্ছে শৌচাগারের পাশে। শৌচাগারের পাশে রাখা ফ্রিজে রান্না করা পুরনো খাবার, পচা মাছ। আর পুরনো তেল রেখে দেওয়া হয়েছে পুনরায় ব্যবহারের জন্য। এসব অপরাধে নিউ ভোজন বিলাস রেস্তোরাকে ১০ হাজার টাকা ও পাশের আরেকটি রেস্তোরাকে ১০ হাজারসহ মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এসিল্যান্ড বলেন- মহিলা কলেজের সামনে, কাইনার বাজারের মুখে ও বনবিভাগের পাশপাশের ফুটপাত গুলো দখলমুক্ত করা হয়েছে। এতে অনেক ঝুপড়ি দোকান ও ভ্রাম্যমান দোকান উচ্ছেদ করে চলাচলের উপযোগি করা হয়।