পাকিস্তানকে ‘সু-৩৫’ দেবে রাশিয়া, আতঙ্কে ভারত!

আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে ভয়ঙ্কর সব সামরিক মহড়ায় ব্যস্ত বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া তারা। আর তারই জের ধরে এবার ভারতকে চমকে দিয়ে পাকিস্তানকে সুখোই বিমান রফতানি করার সিদ্ধান্ত নিল রাশিয়া।

এদিকে কূটনীতিবিদদের ধারণা, মস্কোর সঙ্গে ভারত যৌথ উদ্যোগে পঞ্চম প্রজন্মের এয়ারক্রাফট তৈরি করতে চায়নি বলেই রাশিয়া এমন সিদ্ধান্ত নিয়েছে।

রাশিয়ার এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের দাবি, ভারতের বিষয়ে বেশি উৎসাহী হতে নিষেধ করছে রাশিয়ান থিংক ট্যাংক। যদিও আজও ভারত অস্ত্রভাণ্ডারের বেশির ভাগ জিনিসই রাশিয়া থেকে কিনে থাকে।

রাশিয়ার Center for Analysis of Strategies and Technologies-এর কর্ণধার জানান, ‘ভারতকে অবজ্ঞা করা হচ্ছে না, তবে এই মুহূর্তে পাকিস্তানকে সুখোই বিমান না দেওয়া হলে আগামী পাঁচ বছরের মধ্যে বাজার ধরে ফেলবে চীন, দক্ষিণ কোরিয়া, এমনকী তুরষ্কের মতো দেশ।

২০০৭ সালে ভারত ও রাশিয়ার মধ্যে যৌথভাবে এয়ারক্রাফট তৈরি করার চুক্তি হয়। কিন্তু এ বছরের জুলাইয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী জানান, রাশিয়া একাই ওই প্রজেক্ট চালাক। প্রয়োজনে শেষের দিকে ভারত যোগ দেবে।

ভারতে এইভাবে মুখ ঘুরিয়ে নেওয়ায় অসন্তুষ্ট রাশিয়া। ওই বিশেষজ্ঞ আরও জানান, ‘এর আগে ভারতের স্বার্থে পাকিস্তানের সঙ্গে অনেক লোভনীয় চুক্তি বাতিল করেছে রাশিয়া। কিন্তু এবার নিজেদের আর্থিক উন্নতির দিকে নজর দেওয়া উচিৎ।

উল্লেখ্য, রাশিয়ার এক অন্যতম শক্তিশালী যুদ্ধবিমান এই সু-৩৫।

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!