ইবতেদায়ীতে কক্সবাজার তানযীমুল উম্মাহর ১২ ট্যালেন্টপুলে বৃত্তি, শতভাগ পাসের কৃতিত্ব

একটি ‘সবক’, একবছর ৮ মাসের অপেক্ষা!

বিশেষ প্রতিবেদক
কক্সবাজার ভিশন ডটকম

পবিত্র কুরআনের হিফয শিক্ষার অনন্য প্রতিষ্টান তানযীমুল উম্মাহ হিফয মাদ্রাসা কক্সবাজার শাখা ২০১৮ সালের ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অসাধারণ সাফল্য দেখিয়েছে। পরীক্ষার ফলাফলে মাদ্রাসাটি শতভাগ পাশ হওয়ার পর এবার ঘোষণা এসেছে, ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অসাধারণ ফলাফলের পাশাপাশি ১৫ জন শিক্ষার্থী বৃত্তিও পেয়েছে। এদের মধ্যে ১২ জন ট্যালেন্টপুলে ও ৩ জন সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছে।

এবারের ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় মাদ্রাসাটির কক্সবাজার শাখা থেকে ২৮ শিক্ষার্থী অংশ নিয়েছিল।

মাদ্রাসার কক্সবাজার শাখার সমন্বয়ক (কো-অর্ডিনেটর) মাওলানা আবু সায়েম মোহাম্মদ ফোরকান এই তথ্য নিশ্চিত করেছেন।

ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলো হাসসান সাঈদ উবাইদুল্লাহ, আদনান সাঈদ উসামা, ওয়াজেদ নুর, আরাফাতুল ইসলাম, নায়েফ বিন ফরিদ, মোঃ ফাতেহ আল হোসাইনী, শোয়াইব শামসুদ্দীন, মোঃ আইমান আল জুহারী, জিল্লুর রহমান, ফাহিম বিন ফরিদ, আব্দুল্লাহ আনোয়ার ও সাওয়াদ ইন্তিসার।

এছাড়াও সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্ত তিন শিক্ষার্থী হলো আব্দুল্লাহ আল মামুন, আশফান মুহাম্মদ আব্দুল আজিজ ও মুমিনুর রহমান রামীম।

আবারও ৫০ শিক্ষার্থীকে ‘সবক’ দিলো কক্সবাজার তানযীমুল উম্মাহ হিফয মাদ্রাসা

এই ১৫ জন শিক্ষার্থী ছাড়াও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় আরও ১৩ জন শিক্ষার্থী বিভিন্ন গ্রেডে পাস করেছে। ওই শিক্ষার্থীরা হলো ফাইয়াজ চৌধুরী ৪.৫৮, মুহিবুল মোস্তফা ৪.৫৮, তাসনিমুল হাসান নাঈম ৪.৭৫, হাসানুল করিম জিহাদ ৪.৮৩, হুসাইনুল করিম আহাদ ৪.৮৩, ইশফাক রহমান আরাফ ৪.৫৮, সাআদ ৩.৭৫, আবু আশফান তানিম ৪.৫৮, ইব্রাহিম জাফর আলম ৪.৭৫, যায়েদ ইবনে সাঈদ ৪.৫০, রাশেদুল ইসলাম ৪.০৮, সায়েদুর রহমান সায়েম ৩.৭৫ ও জান্নাতুন নাঈমা ৪.৫০।

প্রসঙ্গত, দেশের স্বনামধন্য এই শিক্ষা প্রতিষ্টানটির কক্সবাজার শাখার যাত্রা শুরু হয় ২০১৬ সালে। সেই থেকে মাদ্রাসাটি সারাদেশের মতো কক্সবাজারেও হিফয (পবিত্র কুরআন মুখস্ত করা) শিক্ষার পাশাপাশি মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে সাধারণ শিক্ষায়ও অসাধারণ সাফল্য দেখিয়ে আসছে। একই সাথে মাদ্রাসার এই শাখাটির শিক্ষার্থীরা সাহিত্য-সাংস্কৃতিক এবং ক্বেরাত ও হিফয প্রতিযোগিতায়ও সমানতালে সাফল্য দেখাচ্ছে। এই শাখার ক্ষুদে শিক্ষার্থী আন্তর্জাতিক ক্বেরাত প্রতিযোগিতায় অংশগ্রহণেরও সুযোগ পেয়েছে। মাত্র ৮৬ দিনে পুরো কুরআন হিফয করার সাফল্যও এই মাদ্রাসার রয়েছে।

ইবতেদায়ীতে কক্সবাজার তানযীমুল উম্মাহর ১২ ট্যালেন্টপুলে বৃত্তি, শতভাগ পাসের কৃতিত্ব

শহরের খুরুস্কুল রাস্তার মাথা এলাকায় তানযীমুল উম্মাহ হিফয মাদ্রাসা কক্সবাজার শাখা প্রতিষ্টার পর মাত্র তিনবছরের মাথায় আলাদা ভাবে মহিলা শাখাও প্রতিষ্টা হয়েছে। দু’টো শাখাতেই আবাসিক ও অনাবাসিক এবং ডে-কেয়ার এই তিনটি শাখায় শিক্ষার্থী ভর্তি করা হয়।