জলস্তম্ভ নিয়ে হইচই মালয়েশিয়ায় (ভিডিও)

সমুদ্রের ওপর লম্বা আকৃতির জলরাশি ঘুরপাক খাচ্ছে। কিছুক্ষণ পরপর সেই জলরাশি আছড়ে পড়ছে তীরে। মনে হবে এ যেন কৃত্রিমভাবে বানানো এক ধরনের পানির কোনো ফোয়ারা। কিন্তু আসলে তা নয়।

ক্ষণিকের জন্য সমুদ্রের বুকে এমন দৃশ্য নিয়ে হইচই পড়ে গেছে মালয়েশিয়ায়। এমনকি যেখানে এই পরিস্থিতি তৈরি হয় সেখানকার বাসিন্দারাও বেশ আতঙ্কগ্রস্ত হয়েছে।

হরর সিনেমার এমন কাল্পনিক দৃশ্য বাস্তবেও দেখা গেছে গত সোমবার মালয়েশিয়ার পেনাং দ্বীপে। সমুদ্রের বুকে জলরাশির এমন বৈচিত্রতা এর আগে কখনো দেখেনি ওই অঞ্চলেন বাসিন্দারা।

জলস্তম্ভ ঘুরপাকের এমন দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন সেখানকার স্থানীয়রা। তারপর থেকেই ভাইরাল হয়ে যায় ভিডিওটি।

মালয়েশিয়ার একটি সংবাদ সংস্থার বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, পেনাং দ্বীপের তানজুং তোকোন সৈকতের কাছে অবস্থান করছিল ওই জলস্তম্ভ। প্রায় পাঁচ মিনিট ধরে সমুদ্রের ওপর ঘোরার পর তীরে আছড়ে পড়ে সেটি।

বিশেষজ্ঞরা জানিয়েছে, এই জলস্তম্ভ আসলে এক ধরনের টর্নেডো। তবে বাতাসের বদলে এই টর্নেডোতে পানি থাকার থাকায় এমন পরিস্থিতি তৈরি হয়।

সমুদ্রের উষ্ণ জলের ওপর দিয়ে যখন শীতল ও অস্থির বাতাস বয়ে যায় তখন সমুদ্রের ওপর এই ধরনের ঘূর্ণায়মান জলস্তম্ভের সৃষ্টি হয়। তবে প্রচণ্ড গতিতে টর্নেডোর মতো ঘুরপাক খেতে খেতে মাটির কাছাকাছি চলে এলেই ভেঙে পড়ে সেটি।

The waterspout at Tanjung Bungah earlier today. Watch it vanishes as it reaches the shore.News: https://bit.ly/2FOCzWH

Posted by DAP Pulau Pinang on Monday, April 1, 2019