রাত পোহালেই সদরে ইভিএমে ‘ভোট মহড়া’

রাত পোহালেই সদরে ইভিএমে ‘ভোট মহড়া’

রাত পোহালেই কক্সবাজার সদর উপজেলার ভোটারদের ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ‘ভোটের মহড়া’। এতদিন ভোটাররা কাগজের ব‌্যালট পেপারে সিল মেরে ভোট দিয়েছেন। কিন্তু এবার সম্পূর্ণ ভিন্ন। আগামি ৩১ মার্চ কক্সবাজার সদর উপজেলা নির্বাচনের ভোট হবে ইভিএমে। তাই তো ভোটারদের প্রশিক্ষণমূলক ‘ভোট মহড়া’র আয়োজন করেছে নির্বাচন কমিশন।

শুক্রবার (২৯ মার্চ) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উপজেলার ১০৮টি ভোট কেন্দ্রে এই ‘ভোট মহড়া’ হওয়ার কথা রয়েছে। ভোটাররা নিজেদের ভোট কেন্দ্রে গিয়ে কিভাবে ইভিএমে ভোট দিতে হয় তার মহড়া দিতে পারবেন।

একইদিনে সদর উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত জুডিসিয়াল ম‌্যাজিষ্ট্রেট, ১৫ জন নির্বাহী ম‌্যাজিষ্ট্রেট, প্রিসাইডিং কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা ও নির্বাচনী দায়িত্বে নিয়োজিত আইনশৃংখলা বাহিনীর কর্মকর্তাদের ব্রিফিং করা হবে।

সূত্র মতে, শুক্রবার সকাল ৮টায় কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে এই ব্রিফিং হওয়ার কথা।

নির্বাচন কমিশনের উর্ধ্বতন কর্মকর্তা, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সা.) মোঃ মাসুদুর রহমান মোল্লা, জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ বশির আহমেদ, দায়িত্বশীল সেনা, বিজিবি, র‍্যাব কর্মকর্তা, সহকারি রিটার্নিং কর্মকর্তা-১ ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুর রহমানসহ জেলার উর্ধ্বতন কর্মকর্তারা রোববার (৩১ মার্চ) অনুষ্ঠিতব্য নির্বাচনে করণীয় সম্পর্কে দিকনির্দেশনমূলক বক্তব‌্য দেবেন।

সদর উপজেলা পরিষদ নির্বাচনের সহকারি রিটার্নিং কর্মকর্তা-২ ও কক্সবাজার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র মতে, শুক্রবার সদর উপজেলার ১০৮টি ভোট কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভিন্ন প্রতীক ব্যবহার করে ভোটারদের জন্য সরাসরি অনুশীলন ভোট (ভোট মহড়া) দেয়ার ব্যবস্থা করা হয়েছে। সদর উপজেলার ১০৮টি ভোট কেন্দ্রে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষামূলক এই মহড়া (ইভিএম ভোট প্রক্রিয়া) চলবে।

সূত্র জানিয়েছেন, শুক্রবার প্রত্যেক ভোট কেন্দ্রে বৃহস্পতিবার বিকেলের মধ্যেই ইভিএম মেশিন, কম্পিউটার, ডিজিটাল ব্যালট ইউনিট, এসডি কার্ডসহ আনুষাঙ্গিক সকল সাপোর্টিং মেশিনারিজ পাঠানো ও ফিটিং করে সম্পূর্ণ প্রস্তুত রাখা হয়েছে। দুইদিন আগেই ইভিএম পদ্ধতিতে ভোট দেয়ার ব্যাপারে ভোটারদের হাতেকলমে অনুশীলন হওয়ায় ইভিএমে কোন ত্রুটি দেখা দিলে, তা সংশোধনের ব্যবস্থা থাকবে।

সহকারি রিটার্নিং কর্মকর্তা জানিয়েছেন, জেলা প্রশাসকA মোঃ কামাল হোসেন, রিটার্নিং কর্মকর্তাসহ নির্বাচন সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা সদর উপজেলার কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করার কথা রয়েছে।

তিনি জানান, এই অনুশীলন ইভিএম ভোটে প্রত্যেক ভোট কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত সকল নির্বাচনী কর্মকর্তা ছাড়াও ইভিএম বিশেষজ্ঞ ও টেকনিশিয়ানরা একসাথে কাজ করবেন।