কক্সবাজারে ৫ সড়কের নতুন নামের উদ্বোধন করলেন মেয়র মুজিব

কক্সবাজারে ৫ সড়কের নতুন নামের উদ্বোধন করলেন মেয়র মুজিব

কক্সবাজার শহরে স্বাধীনতা বিরোধী ‘রাজাকারে’র নামে থাকা গুরুত্বপূর্ণ ৫টি সড়কের নাম পাল্টে শহীদ মুক্তিযোদ্ধা ও দেশপ্রেমিক, সমাজের গণ্যমান্য ব্যক্তিদের নামে নতুনভাবে নামকরণের ফলক উদ্বোধন করেছেন কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান।

মঙ্গলবার (২৬ মার্চ) বিকেলে মুক্তিযোদ্ধা নেতা এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সাথে নিয়ে সড়কগুলোর নামকরণ করেন সাহসী এই জনপ্রতিনিধি।

মুক্তিযোদ্ধারা বলছেন, নতুন এই নামফলক উম্মোচনের মধ্যদিয়ে কক্সবাজারবাসিকে কলঙ্কমুক্ত করলেন মেয়র মুজিব। তাঁর এই সাহসিকতাকে বিরল দৃষ্টান্ত আখ্যা দিয়ে কক্সবাজারের মানুষ মেয়র মুজিবুর রহমানকে আজীবন স্মরণ রাখবেন বলে ঘোষণা দেন বাংলার দামাল ছেলেরা।

কক্সবাজারে ৫ সড়কের নতুন নামের উদ্বোধন করলেন মেয়র মুজিব

নতুনভাবে নামকরণ করা সড়কগুলো হলো পিটি স্কুল দক্ষিণ রুমালিয়ারছড়াস্থ এবিসি ঘোনা সড়কের স্থলে ‘বীর প্রতীক নুরুল হুদা সড়ক’, বাজারঘাটা রয়েল বোডিং সংলগ্ন ছালামত উল্লাহ সড়কের স্থলে ‘মাষ্টার আবদুল কাদের সড়ক’, বাজারঘাটাস্থ এবিসি সড়কের স্থলে ‘শহীদ সুভাষ সড়ক’, সদর মডেল থানার পেছনের রোডকে ‘শহীদ ফরহাদ সড়ক’ ও বাহারছড়াস্থ পুলিশ সুপারের বাস ভবন লাগোয়া রোডকে ‘মৌলভী সোলতান আহমদ সড়ক’ নামে নামকরণ করা হয়। এছাড়াও আরো কয়েকটি বিতর্কিত সড়কের নতুন নামকরণ করার প্রক্রিয়া চলমান রয়েছে বলেও পৌরসভা সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

এদিকে নতুন নামফলক উদ্বোধনী অনুষ্ঠানগুলোতে মেয়র মুজিবুর রহমানের সাথে উপস্থিত ছিলেন জেলা জাসদ সভাপতি মুক্তিযোদ্ধা নঈমুল হক চৌধুরী টুটুল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কামান্ডার মুহাম্মদ শাহজাহান, মুক্তিযোদ্ধা রূপনাথ চৌধুরী ও পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা খোরশেদ আলম।

এর আগে উচ্চ আদালতের নির্দেশনার আলোকে চলতি মাসের শুরুতে জেলা প্রশাসকের কার্যালয়ে শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আইনশৃংখলা কমিটির সভায় মেয়র মুজিবুর রহমানকে প্রধান করে এ সংক্রান্ত একটি কমিটি করে দেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন।
কমিটির অন্য সদস্যরা হলেন জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা নঈমুল হক চৌধুরী টুটুল ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মুহাম্মদ শাহজাহান।

কক্সবাজারে ৫ সড়কের নতুন নামের উদ্বোধন করলেন মেয়র মুজিব

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র মুজিবুর রহমান বলেন, স্বাধীনতা দিবসে পৌরবাসী তথা কক্সবাজার জেলাবাসীর জন্য এটি আমার উপহার। আগামীতে বিতর্কিত সব সড়কসহ নামহীন সড়কগুলোও মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, জনপ্রতিনিধি, শিক্ষানুরাগী এবং সমাজের বিভিন্নস্থরে অবদান রাখা গণ্যমান্য ব্যক্তিদের নামে নামকরণ করার প্রক্রিয়া অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান।

এসময় এমন সুন্দর সাহসিকতার জন্য এলাকার লোকজন খুশি হয়ে মেয়র মুজিব ও উপস্থিত মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা-ভালবাসা জানান এবং মিষ্টি মুখ করান।