পথশিশুদের ‘অভিভাবকত্ব’ নিলো কক্সবাজার জেলা প্রশাসন

পথশিশুদের ‘অভিভাবকত্ব’ নিলো কক্সবাজার জেলা প্রশাসন

সমাজের সুবিধাবঞ্চিত অভিভাবকহীন পথশিশুদের অভিভাবকত্ব গ্রহণ করেছে কক্সবাজার জেলা প্রশাসন। তারই অংশ হিসেবে শনিবার (২ মার্চ) কক্সবাজার শহরের ডায়েবেটিক পয়েন্টে তাদের জন্য আশ্রয়কেন্দ্র ‘অরুণাদয়’র ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন নিজেই ফিতা কেটে আশ্রয়কেন্দ্রটির ভিত্তিপ্রস্তর উম্মোচন করেন।

ওই সময় কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান মেয়র, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার, কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুর রহমান উপস্থিত ছিলেন।

পথশিশুদের ‘অভিভাবকত্ব’ নিলো কক্সবাজার জেলা প্রশাসন

কক্সবাজার জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্টেট মুসা নাসের চৌধুরী জানান, কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে পথশিশু ও অটিষ্টিক শিশুদের জন্য পড়ালেখা, থাকা ও খাবারের আশ্রয়কেন্দ্রের নাম দেয়া হয়েছে ‘অরুণাদয়’। একই নামে দুইটি প্রতিষ্ঠান করা হচ্ছে। একটি কক্সবাজার হিলডাউন সার্কিট হাউজের পূর্বপাশে। ওইখানে প্রায় দুইতলা ভবন নির্মাণ কাজ শেষ পর্যায়ে। অন্যটি সৈকতের ডায়াবেটিক পয়েন্টে, যেখানে আজ ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন জেলা প্রশাসক।

নির্বাহী ম্যাজিস্টেট মুসা নাসের চৌধুরী জানান, ‘অরুণোদয়’ হচ্ছে প্রতিবন্ধীদের (অটিস্টিক) ও ছিন্নমূল শিশুদের একটি শিক্ষা প্রতিষ্ঠান। তাদের জন্য একটু মাথা গোঁজার ঠাই আর দু’মুঠো আহার নিশ্চিত করার জন্য এই প্রয়াস। এছাড়াও তাদের রাষ্ট্রের সুনাগরিক হিসেবে গড়ে তোলার প্রত্যয় নিয়ে নির্মাণ করা হচ্ছে বিশেষ স্কুল, যার নির্মাণ কাজ শেষের পর্যায়ে।

তার মতে, রাষ্ট্রের অন্যতম লক্ষ্য হলো সকলের অধিকার প্রতিষ্ঠা করা।