রোহিঙ্গাদের দেখতে অ্যাঞ্জেলিনা জোলি এখন কক্সবাজারে

রোহিঙ্গাদের দেখতে অ্যাঞ্জেলিনা জোলি এখন কক্সবাজারে

রোহিঙ্গাদের দেখতে অ্যাঞ্জেলিনা জোলি এখন কক্সবাজারে

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়া নির্যাতিত রোহিঙ্গা শরণার্থীদের দেখতে বাংলাদেশে এসেছেন হলিউড অভিনেত্রী ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার ইউএনএইচসিআরের বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি। অ্যাঞ্জেলিনা জোলি হলিউডের সাড়াজাগানো হার্টথ্রব একজন অভিনেত্রী।

চারদিনের সফরে বাংলাদেশে আসার পর সোমবার (৪ ফেব্রুয়ারি) সকালে নভোএয়ারের একটি ফ্লাইটে কক্সবাজারে পৌঁছান বিশ্বখ্যাত এই অভিনেত্রী। তিনি আগামিকাল ৫ ফেব্রুয়ারি রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন।

২০১৭ সালে তিনি রোহিঙ্গা নারীদের অসহায় ভাবে পাশবিক নির্যাতনের শিকার হওয়ার বর্ণনা শুনে ঢাকায় আসার আগ্রহ প্রকাশ করেছিলেন। ওই সালের নভেম্বরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ভ্যানকুভারে জাতিসংঘ পিসকিপিং মিনিস্টেরিয়েলে জোলি যৌন নিপীড়নের শিকার নারীদের পক্ষে জোরালো বক্তব্য রাখেন। তার আগে যৌন নিপীড়ন বিষয়ক এক বৈঠকে আর্মড ফোর্সেস ডিভিশনের প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান রোহিঙ্গা ইস্যুতে জোলির সমর্থন চেয়েছিলেন।

পরবর্তী সময়ে ভ্যানকুভারে অনুষ্ঠিত ওই বৈঠকে জোলি তার বক্তব্যে বলেছিলেন, ‘বাংলাদেশে পালিয়ে আসা প্রায় প্রতিটি রোহিঙ্গা নারী যৌন হয়রানির শিকার হয়েছেন।’

ইতিপূর্বে ২০১৮ সালে রোহিঙ্গাদের দেখতে কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে এসেছিলেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।