এমপি কমলের বক্তব্য প্রত্যাহারের দাবি

সদ্য প্রয়াত কক্সবাজার জেলা জামায়াতের সেক্রেটারি ও কক্সবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যামন জিএম রহিমুল্লাহ’র নামে একটি সড়কের নামকরণ ও তার পরিবারকে একটি জায়গা দেয়ার ঘোষণা দিয়েছেন কক্সবাজার-৩ আসনের সরকার দলীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। বুধবার (২১ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে জেলা শহরের ঈদগাহ মাঠে জিএম রহিমুল্লাহ’র জানাযা নামাজের পূর্বে সংক্ষিপ্ত বক্তব্যের এক পর্যায়ে তিনি এ ঘোষণা দেন।

ওই ঘোষণার তীব্র নিন্দা এবং তা প্রত্যাহারের জোর দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন সত্যেন সেন শিল্পীগোষ্ঠী কক্সবাজার জেলা শাখার সমন্বয়ক খোরশেদ আলম ও যুগ্ন সমন্বয়ক মনির মোবারক।

বিবৃতিতে নেতাদ্বয় বলেন, এমপি কমলের প্রয়াত পিতা ওসমান সরোয়ার আলম চৌধুরী জাতির জনক বঙ্গবন্ধুর অত্যন্ত ঘনিষ্ঠজন ছিলেন। ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠকও। ওসমান সরোয়ার আলম চৌধুরী দলীয় দুইবারের নির্বাচিত এমপি এবং আরব আমিরাতের রাষ্ট্রদূত ছিলেন। অথচ এমপি কমল গত পাঁচ বছরেও নিজের প্রয়াত পিতার নামে একটি সড়কের নামকরণ করেননি।

বিবৃতিতে তারা দাবি করেন, রহিম উল্লাহ যুদ্ধাপরাধী সাঈদীর রায় ঘোষণার পর কক্সবাজারে তা-ব ও সহিংসতা চালান। বিগত জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান প্রতিহত করতে তিনি প্রকাশ্যে হামলা চালান এবং চারজনকে হত্যা করেন। এ ঘটনায় তাঁর বিরুদ্ধে দুটি মামলা রয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামী ছাত্রশিবিরের সাবেক এই নেতা ১৯৯৮ সালের ১৭ আগস্ট সংঘটিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্রনেতা সঞ্জয় তলাপাত্র হত্যাকা-ের অন্যতম আসামি।