কোন দলের মনোনয়ন ফরমের দাম কত?

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মনোনয়ন ফরম বিতরণ শুরু করেছে রাজনৈতিক দলগুলো। নির্বাচন করতে আগ্রহীদের কাছে একটি নির্দিষ্ট অংকের টাকার বিনিময়ে মনোনয়ন ফরম বিক্রি করা হচ্ছে। এক্ষেত্রে বেশিরভাগ দলই ফরমের জন্য মূল্য ধরলেও দুটি দল ফরম বিতরণে কোনও অর্থ নিচ্ছে না। এছাড়া দলভেদে একেক দলের মনোনয়ন ফরমের দাম একেক রকম নির্ধারণ করা হয়েছে।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং বিএনপির মনোনয়ন ফরমের দাম ধরা হয়েছে ৩০ হাজার টাকা। এই দুইটি দলের মনোনয়ন ফরমের দামই সবোর্চ্চ। আর সর্বনিন্ম, আসম আবদুর রবের দল জেএসডির মনোনয়ন ফরমের দাম। দলটি মনোনয়ন ফরমের দাম নিচ্ছে ৫শ টাকা। এছাড়া বিনামূল্যে মনোনয়ন ফরম দিচ্ছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও গণফোরাম।

৯ নভেম্বর থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু হয় হয়েছে। প্রথম দিন নৌকা মার্কার প্রার্থী হতে দলটির মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ১৭শ জন মনোনয়নপ্রত্যাশী।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘মনোনয় ফরমের দাম ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।আজ (১২ নভেম্বর) থেকে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু হবে।’

জাতীয় পার্টি মনোনয়ন ফরমের দাম ধরা হয়েছে ২০ হাজার টাকা। ১১ নভেম্বর প্রথম দিনে জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীকে প্রার্থী হতে আগ্রহী ৫৫৩ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশের মনোনয়ন ফরমের দাম ২১ হাজার টাকা। বিকল্পধারার সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক এই তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (হাসানুল হক ইনু) মনোনয়ন ফরমের দাম ধরা হয়েছে ২ হাজার টাকা। ১১ নভেম্বর প্রথম দিন মশালে প্রার্থী হতে ১৫০টি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আগ্রহী প্রার্থীরা।

ওয়ার্কার্স পার্টির (রাশেদ খান মেনন) দলের মনোনয়ন ফরমের দাম ১ হাজার টাকা। দলটির কেন্দ্রীয় কমিটির সদস্য দিপঙ্কর শাহ এই তথ্য জানান।

ড. কামাল হোসেনের দল গণফোরাম বিনামূল্যে মনোনয়ন ফরম বিতরণ করছেন। দলটির তথ্য ও গণমাধ্যম সম্পাদক রফিকুল ইসলাম পথিক এই তথ্য নিশ্চিত করেছেন।

আসম আবদুর রবের দল জেএসডির মনোনয়ন ফরমের দাম ৫০০ টাকা। দলটির নেতা শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এই তথ্য নিশ্চিত করে জানান, এখনও মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়নি।

বঙ্গবীর কাদের সিদ্দীকির দল কৃষক শ্রমিক জনতা লীগের মনোনয়ন ফরমের দাম ১০ হাজার টাকা। দলটির এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, সোমবার (১২ নভেম্বর) থেকে দলটির মনোনয়ন ফরম বিক্রি শুরু হবে।

কর্নেল (অব.) অলি আহমেদের দল এলডিপির মনোনয়ন ফরমের দাম ১০ হাজার টাকা। দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব শাহাদাত হোসেন সেলিম এই তথ্য নিশ্চিত করেছেন।

জেনারেল (অব.) মুহাম্মদ ইব্রাহিমের দল কল্যাণ পার্টির মনোনয়ন ফরমের দাম ৫ হাজার টাকা। দলটির ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না এই তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাকের খেলাফত মজলিসের মনোনয়ন ফরমের দাম ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। দলটির দফতর সম্পাদক অধ্যাপক আব্দুল জলিল বলেন, ‘আজকের বৈঠকে দলের এবারের মনোনয়ন ফরমের দাম ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।’

জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) মনোনয়ন ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা। দলটির সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান এই তথ্য জানান।

আন্দালিভ রহমান পার্থের দল বিজেপির মনোনয়ন ফরমের দাম ২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। দলটির সাধারণ সম্পাদক আব্দুল মতিন সাউদ বলেন, ‘এবার দলের মনোনয়ন ফরমের দাম ২ টাকা ধরা হয়েছে। সোমবার (১২ নভেম্বর) থেকে ফরম বিক্রি শুরু হবে।’

জেবেল রহমান গাণির বাংলাদেশ ন্যাপের মনোনয়ন ফরমের দাম ২ হাজার টাকা। দলটির মহাসচিব গোলাম মোস্তফা ভূইয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বিনামূল্যে মনোনয়ন ফরম বিতরণ করছে। দলটির কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স এই তথ্য জানান। তিনি বলেন, ‘তৃণমূল থেকে আমাদের প্রার্থীদের নাম পাঠানো হয়। তারপর কেন্দ্রীয় কমিটি তা যাচাই-বাচাই করে মনোনয়ন দেয়।’