গণপরিবহনের ফিটনেস যাচাইয়ে কমিটি গঠনের নির্দেশ

সারা দেশের গণপরিবহনের ফিটনেস যাচাই করার জন্য একটি জাতীয় কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিভিন্ন ধরনের বিশেজ্ঞদের নিয়ে গঠিত এই কমিটি হবে ১৫ সদস্যের। দ্রুততম সময়ের মধ্যে এই কমিটি গঠনের জন্য সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব এবং বিআরটিএ’র চেয়ারম্যানকে এ নির্দেশ দেওয়া হয়।
কমিটিকে গণপরিবহনের ফিটনেস যাচাই করে আগামী তিন মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশও দেওয়া হয়েছে। জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেন।

গত ২৭ জুলাই সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তানভীর আহমেদ বাদী হয়ে এই রিট দায়ের করেন। তানভীর আহমেদ আজ নিজেই শুনানি করেন। তিনি জানান, অন্তর্বর্তী আদেশের পাশাপাশি আদালত রুল জারি করেছেন। রুলে ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে মনিটর এবং ফিটনেসের নিশ্চয়তা দিতে বিবাদীর ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে এবং ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।
সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব এবং বিআরটিএ’র চেয়ারম্যানসহ ৬ জন বিবাদীকে চার সপ্তাহর মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে বলেও জানান তিনি।