‘আবুল উকিলে’র ১২তম মৃত্যুবার্ষিকী আজ ২৭ জুলাই

‘আবুল উকিলে’র ১২তম মৃত্যুবার্ষিকী আজ ২৭ জুলাই

‘আবুল উকিলে’র ১২তম মৃত্যুবার্ষিকী আজ ২৭ জুলাই

কক্সবাজার জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও অনলাইন নিউজ পোর্টাল কক্সনিউজ টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক ইব্রাহীম আজাদ বাবুর বাবা এডভোকেট আবুল কালাম আজাদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ ২৭ জুলাই। যিনি সবার কাছে হাজী আবুল উকিল নামেই পরিচিত ছিলেন।

২০০৬ সালের এই দিনে তিনি সকাল ৯টার দিকে কক্সবাজার শহরের ফুয়াদ আল-খতীব হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালি …. রাজেউন)।

এডভোকেট আবুল কালাম আজাদ ছিলেন বৃহত্তর ঈদগাঁওয়ের মাছুয়াখালী এলাকা, যা বর্তমানে রশিদনগর ইউনিয়নের সিকদার পাড়ার তমিজ উদ্দিন সিকদারের দ্বিতীয় ছেলে।

মরহুম আবুল কালাম আজাদের নিকটাত্মীয়দের মধ্যে রয়েছেন তার বড় ভাই কক্সবাজার শহরের টেকপাড়ার বাসিন্দা মরহুম আলম মিয়া, চাচা টেকপাড়ার মরহুম এডভোকেট সরওয়ার কামাল ও মামা কক্সবাজার আইনজীবী সমিতির সাবেক সভাপতি মরহুম এডভোকেট শাহাব উদ্দিন।

মরহুম হাজী আবুল উকিল পেশাগত জীবনে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বিনাপ্রতিদ্বন্ধিতায় নির্বাচিত দুইবার সভাপতি ছিলেন। এছাড়াও তিনি কক্সবাজারের প্রথম জিপি হিসেবে নিয়োগ পেয়েছিলেন। তিনি কক্সবাজার জেলা বার কাউন্সিল ও বাংলাদেশ সুপ্রিম কোর্টে আইন পেশায় খ্যাতি লাভ করেছিলেন।

তিনি কক্সবাজারে সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, নিরিবিলি গ্রুপসহ বেশ কিছু প্রতিষ্টানের আইনী পরামর্শক ছিলেন।

আবুল উকিল অনেকের কাছে ‘প্রিয় আজাদ স্যার’ হিসেবেই পরিচিত ছিলেন। জুনিয়রদের মধ্যে যারা পেশাগতভাবে বেশি ভালো অবস্থানে ছিলেন না তিনি তাদের নিজ হাতে হাতে-কলমে শিখিয়েছেন। জীবনের শেষ সময় পর্যন্ত তিনি এই কাজটি করেছেন।