মাছের খাবারে ভেজাল : রাষ্ট্রপতির হুঁশিয়ারি

মাছের খাবারে ভেজাল মিশ্রণকারীদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘মৎস্যখাদ্য উৎপাদনে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হচ্ছে।

জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ পালন উপলক্ষে মঙ্গলবার বঙ্গভবনে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনষ্ঠানে মৎস্য ও পশুসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা ও বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এই তথ্য জানিয়েছেন। নিরাপদ মৎস্য উৎপাদন ও রফতানি নিশ্চিতে কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিশেষ করে মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।

কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে মৎস্যখাত খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে বিভিন্ন জাতের স্থানীয় মৎস্য উৎপাদন বৃদ্ধি এবং এ খাতের সার্বিক পরিস্থিতি ভালোভাবে দেখাশোনা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, হাওর অঞ্চলসহ দেশের অনেক এলাকায় স্থানীয় মাছের উৎপাদন উল্লেখযোগ্যভাবে কমে যাচ্ছে। স্থানীয় জাতের কয়েকটি প্রজন্মের মাছ হারিয়ে যেতে বসেছে। বিভিন্ন জাতের মাছের চাষ বাড়াতে আমাদের অবশ্যই মৎস্যজীবীদের উৎসাহিত করতে হবে।

রাষ্ট্রপতি পরে বঙ্গভবনে দানাদিঘি পুকুরে ৩১৬ কেজি মাছের পোনা অবমুক্ত করেন। এর মধ্যে রয়েছে চার হাজার ১২০ পিস রুই, কাতলা, মৃগেল, চিতল, পাবদা ও গুলশা মাছ।